চরম দুর্ভোগে অপেক্ষমান যাত্রীরা, ৬ ঘণ্টা পর রেল যোগাযোগ সচল

41

কোটচাঁদপুরে সুন্দরবন এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত, চুয়াডাঙ্গা স্টেশনে দুটি ট্রেনের অবস্থান
সমীকরণ প্রতিবেদক:
ঢাকা থেকে ছেড়ে আসা খুলনাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের দুটি বগি কোটচাঁদপুরে লাইনচ্যুত হয়েছে। ফলে খুলনার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। গতকাল সোমবার বিকেল সাড়ে পাঁচটার দিকে এ ঘটনা ঘটে। এদিকে এ ঘটনার দীর্ঘ ৬ ঘণ্টা পর স্বাভাবিক হয়েছে ট্রেন চলাচল। রাত সাড়ে ১১টার দিকে লাইনচ্যুত বগি তিনটি বিকল্প লাইন তৈরি করে সরিয়ে ফেলার পর রেলপথ মেরামতের কাজ শেষ হয়। এতে ছয় ঘণ্টা পর খুলনার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে। রাত সাড়ে ১২টায় ঢাকাগামী ৭২৫ নম্বর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি সঠিক সময়ে খুলনা ছেড়ে গিয়েছে। পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশি বিভাগীয় ভারপ্রাপ্ত পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেন।
জানা যায়, গতকাল বিকেল সাড়ে পাঁচটার দিকে ঢাকা থেকে ছেড়ে আসা খুলনাগামী সুন্দরবন ট্রেনটি কোটচাঁদপুর রেলস্টেশনে দাঁড়ানোর আগ মুহূর্তে ট্রেনটির পিছনের দুটি বগি লাইনচ্যুত হয়। এতে লাইন বা ট্রেনের কোনো ক্ষয়ক্ষতি না হলেও খুলনা-যশোরের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। পরে পেছনের তিনটি বগি ফেলে রেখে ওই তিন বগির যাত্রীদের নিয়ে ট্রেনটি খুলনা অভিমুখে যাত্রা করে। কোটচাঁদপুরের স্টেশন মাস্টার জানান, লাইনচ্যুতের ঘটনা কীভাবে ঘটল তা তদন্ত ছাড়া এ মুহূর্তে বলা যাচ্ছে না। দুর্ঘটনার পর রাজশাহী থেকে ছেড়ে আসা আন্তঃনগর কপোতাক্ষ ট্রেনটি উথলী রেল স্টেশনে ও চিলাহাটি থেকে ছেড়ে আসা আন্তঃনগর রূপসা ট্রেন ও নকশীকাঁথা ট্রেনটিও চুয়াডাঙ্গা স্টেশনে অবস্থান করে। দুর্ঘটনার কারণে দূরপাল্লার এ ট্র্রেনটিসহ বিভিন্ন স্টেশনে অপেক্ষমান ট্রেনের যাত্রীরা দুর্ভোগ পড়েন।
পাকশি বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (ক্যারেজ) মমতাজুল ইসলাম সোহান জানান, ৭২৬ নম্বর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি কোটচাঁদপুর স্টেশনে পৌঁছানোর আগেই ওই ট্রেনের পেছনের দুটি বগির ছয়টি চাঁকা লাইনচ্যুত হয়ে রেললাইনের হালকা ক্ষতি হয়। তবে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।
পাকশি বিভাগীয় ভারপ্রাপ্ত পরিবহন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন জানান, খুলনা থেকে ছেড়ে আসা ঢাকাগামী ৭২৫ নম্বর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি কোনো বিলম্ব ছাড়াই সঠিক সময়ে ঈশ্বরদী অভিমুখে যাত্রা করেছে। রাজশাহী থেকে ছেড়ে আসা খুলনাগামী ৭১৬ নম্বর কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি উথলী স্টেশন থেকে নির্ধারিত সময় থেকে কিছুটা বিলম্বে খুলনা পৌঁছাবে। এছাড়া মেইল ও লোকাল দুটি ট্রেন পর্যায়ক্রমে চালানো হবে। এ ঘটনায় পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে প্রতিবেদন পাকশি রেলওয়ের সদর দপ্তরে দাখিল করতে বলা হয়েছে। দুর্ঘটনার কারণ খতিয়ে দেখছে তদন্তকারী রেলওয়ের প্রকৌশলী বিভাগ।