চুয়াডাঙ্গা বুধবার , ৮ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

ঘনিষ্ঠ হচ্ছে ইরান-আমিরাত সম্পর্ক

বিশ্ব ডেস্ক:
ডিসেম্বর ৮, ২০২১ ১২:২৪ অপরাহ্ণ
Link Copied!

ইরান সফর করছেন সংযুক্ত আরব আমিরাতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শেখ তাহনুন বিন জায়েদ আল-নাহিয়ান। ইরান সফরে দেশটির প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রাইসি ও সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানিসহ অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। সাক্ষাতে ইরানের প্রেসিডেন্ট রাইসি বলেছেন, তার সরকারের পররাষ্ট্র নীতিতে এ অঞ্চলের প্রতিবেশী সব দেশের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখার বিষয়টি অগ্রাধিকার পাচ্ছে। আর এ কারণেই সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক উন্নয়নের বিষয়টিকে স্বাগত জানায় তেহরান।

এ সাক্ষাতে শেখ তাহনুন বিন জায়েদ আল-নাহিয়ানও জানান, ‘আমরা এ অঞ্চলের সন্তান এবং আমাদের ভাগ্য ও ভবিষ্যত একই বন্ধনে আবদ্ধ। আর সে কারণে আমরা ইরানের সঙ্গে সর্বোচ্চ সম্পর্ক উন্নয়নের উদ্যোগ নিয়েছি।’ আমিরাতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানির সঙ্গে সাক্ষাতেও গুরুত্বপূর্ণ এবং শক্তিশালী দেশ হিসেবে ইরানের আঞ্চলিক অবস্থানের প্রশংসা করেন। তিনি বলেন, ইরানের সঙ্গে ঘনিষ্ঠ ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক রক্ষা করাকে সংযুক্ত আরব আমিরাত তার পররাষ্ট্র নীতিতে অগ্রাধিকার দেয়। তিনি ইরানকে পূর্ব ও পশ্চিমের মধ্যে সংযোগের প্রধান মাধ্যম হিসেবে উল্লেখ করেন। ২০১৬ সালে আমিরাত ও সৌদি আরবের সঙ্গে ইরানের সম্পর্কে উত্তেজনা দেখা দেয়ার পর আমিরাতের কোনো পদস্থ কর্মকর্তার এটাই প্রথম তেহরান সফর। সাম্প্রতিক মাসগুলোতে আমিরাত সরকার তাদের পররাষ্ট্র নীতিতে ইরান এবং সিরিয়াসহ ইরানের অন্য মিত্র দেশগুলোর সঙ্গে ভারসাম্যপূর্ণ সম্পর্ক বিস্তারের চেষ্টা করে আসছে। এ লক্ষ্যে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী গত সপ্তাহে সিরিয়া সফর করেন এবং দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।