চুয়াডাঙ্গা শুক্রবার , ২৭ নভেম্বর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

গোলান মালভূমিতে মাইক পম্পেওর সফরের নিন্দা করল রাশিয়া

সমীকরণ প্রতিবেদন
নভেম্বর ২৭, ২০২০ ১১:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

বিশ্ব ডেস্ক:
অধিকৃত গোলান মালভূমিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সফরের নিন্দা করেছে রাশিয়া। মস্কো বলেছে, সিরিয়ার সার্বভৌমত্ব এবং ভৌগলিক অখণ্ডতার প্রতি সম্মান দেখানো উচিত। গত বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সিরিয়া পরিস্থিতির ওপর এক বৈঠকে এসব কথা বলেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া। তিনি বলেন, আমরা অব্যাহতভাবে সিরিয়ার ঐক্য ধরে রাখার ব্যাপারে আহ্বান জানাব এবং দেশটির সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতার প্রতি সম্মান দেখানো জরুরি। পাশাপাশি সিরিয়ার চলমান সংকট দীর্ঘায়িত করার ষড়যন্ত্র বাদ দেয়া উচিত।
রুশ রাষ্ট্রদূত বলেন, সিরিয়ায় সার্বভৌমত্ব এবং ভৌগলিক অখণ্ডতা যেমন পশ্চিমে রক্ষা করতে হবে, তেমনি পূর্বেও রক্ষা করতে হবে। একই কথা গোলান মালভূমির জন্য প্রযোজ্য। নেবেনজিয়া বলেন, সম্প্রতি আমেরিকার একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা সিরিয়ার গোলান মালভূমি সফর করেছেন যা নিতান্তই উস্কানিমূলক। এ সময় তিনি সরাসরি মাইক পম্পেওর কথা উল্লেখ করেননি। তবে গত বৃহস্পতিবার পম্পেও গোলান মালভূমি পরিদর্শন করেন এবং এটি ছিল আমেরিকার কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথম গোলান সফর। ১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধ ইহুদিবাদী ইসরায়েল সিরিয়ার কাছ থেকে গোলান মালভূমির একটি অংশ দখল করে এবং চার বছর পর তা ইসরায়েলের সাথে একীভূত করে নেয়। তবে আন্তর্জাতিক সম্প্রদায় এখনো গোলান মালভূমিকে ইসরায়েলের ভূখণ্ড বলে স্বীকৃতি দেয়নি।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।