চুয়াডাঙ্গা বুধবার , ৭ সেপ্টেম্বর ২০১৬
আজকের সর্বশেষ সবখবর

গাংনীতে প্রতিবন্ধী ব্যক্তিদের আত্মকর্মসংস্থান সৃষ্টিতে করণীয় শীর্ষক মতবিনিময় ইউএনও আরিফ-উজ-জামান প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, তার বাস্তব দৃষ্টান্ত সহকারী শিক্ষিকা আকলিমা

সমীকরণ প্রতিবেদন
সেপ্টেম্বর ৭, ২০১৬ ১১:৪১ পূর্বাহ্ণ
Link Copied!

dfedweগাংনী অফিস: গাংনীতে প্রতিবন্ধী ব্যক্তিদের আত্মকর্মসংস্থান সৃষ্টিতে করণীয় শীর্ষক এক মতবিনিময় সভায় গাংনী উপজেলা নির্বাহী অফিসার আরিফ-উজ-জামান বলেছেন, প্রতিবন্ধীরা আমাদের বোঝা নয়, তার বাস্তব দৃষ্টান্ত সহকারী শিক্ষিকা আকলিমা। তিনি একজন প্রতিবন্ধী হয়েও শিক্ষায় সর্বোচ্চ ডিগ্রী অর্জন করে নিজেকে প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিনিয়ত লড়াই করে গেছেন। হুইল চেয়ারে বসেই পড়ালেখা শেষ করেছেন। প্রতিবন্ধীর কোটায় নয়, নিজের যোগ্যতা বলে সহকারী শিক্ষিকা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন আকলিমা। আজ আকলিমা প্রতিবন্ধী মানুষ নয়, সে মানুষ গড়ার কারীগর। প্রতিবন্ধীদের কাছে তিনি অনুকরণীয় দৃষ্টান্ত। সমাজের বিত্তশালীদের সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে প্রতিবন্ধী মানুষগুলোর দিকে। যাতে তারা এক একটি আকলিমা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে পারে। আর পরিবারের ও সমাজের বোঝা হিসেবে নয়, সমাজের আর পাঁচ জন কর্মজীবী মানুষ হিসেবে যেন তারা  পরিচয় দিতে পারে। তিনি আরও বলেছেন, সরকারের পাশাপাশি জনপ্রতিনিধি, সমাজপতি, শিক্ষক,  সাংবাদিকসহ সকল শ্রেণী পেশার মানুষকে প্রতিবন্ধীদের সহযোগিতায় এগিয়ে আসতে হবে। গতকাল  মঙ্গলবার দুপুরে এমএডিপির আয়োজনে মেহেরপুরের গাংনী উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন শারীরিক প্রতিবন্ধী রাইপুর প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আকলিমা খাতুন। রাইপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমানের সার্বিক ব্যবস্থাপনায় ও এ অনুষ্ঠানের আহবায়ক গাংনী মহিলা ডিগ্রী কলেজের  প্রভাষক মহিবুর রহমান মিন্টু পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন গাংনী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ার হোসেন, বিশিষ্ট সংগঠক সিরাজুল ইসলাম, কথা সাহিত্যিক রফিকুর রশিদ রিজভী, মেহেরপুর উন্নয়ন ফোরামের সভাপতি ও সাংবাদিক রফিকুল আলম, গাড়াডোব সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তরিফা নাজমিনা। বক্তব্য রাখেন নারীনেত্রী নুরজাহান বেগম, গাংনী মহিলা অধিদপ্তরের কর্মকর্তা নাসিমা খাতুন, বাশবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলীমুজামান প্রমূখ। আরও সহযোগিতায় ছিলেন, হাসিবুল কবির স্বপন, সাংবাদিক মাজেদুল হক মানিক, মাহাবুব আলম, মহিলা কলেজের একাদশ শ্রেনির ছাত্রী  সুচনা খাতুন ও সুমিসহ অন্যরা।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।