চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ৩ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

খেরসন-খারকিভ রাশিয়ার দখলে

তৃতীয় বিশ্বযুদ্ধ হবে পারমাণবিক ও ধ্বংসাত্মক : রুশ পররাষ্ট্রমন্ত্রী
সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ৩, ২০২২ ১০:১২ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:
ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী খেরসন শহরের পর গতকাল রুশ বাহিনীর হাতে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের পতন হয়েছে। এদিন দ্বিতীয় দফা আলোচনার পাশাপাশি গতকাল ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহরগুলো ঘেরাও এবং দখলে রাশিয়ার অভিযান অব্যাহত ছিল। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সতর্ক করে বলেছেন, ‘তৃতীয় বিশ্বযুদ্ধ হবে পারমাণবিক এবং ধ্বংসাত্মক’। পতনের একদিন আগেই রুশ মিসাইল হামলার শিকার হয় খরাকিভ শহরটির একটি সরকারি কার্যালয়। সেখানে হতাহতের ঘটনা ঘটে। এরপর সেখানে আকাশ থেকে নেমে রুশ ছত্রীসেনারা শহরটির দখল নেয়। আই.টি. বিশেষজ্ঞ ইলিয়া (২২) যিনি দু’দিন আগে খারকিভ থেকে পালিয়ে গিয়েছিলেন, তিনি ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহরটিতে বিধ্বস্ত ভবন, বিদ্যুৎ ব্যর্থতা এবং ক্রমাগত ভয়ের একটি ল্যান্ডস্কেপ বর্ণনা করেছেন। ইউক্রেনের উত্তর-পূর্বে খারকিভ হল রাশিয়ার অবরোধের একটি মূল লক্ষ্য, একটি গ্রাইন্ডিং আক্রমণ যা কেবল যোদ্ধাদেরই নয়, শহরের প্রায় ১.৫ মিলিয়ন জনসংখ্যাকেও আঘাত করছে।


গতকাল ইউক্রেনের মূল শহরগুলো দখল করার জন্য রাশিয়ার চাপ ত্বরান্বিত হয়েছে। রাশিয়ান সামরিক বাহিনী দাবি করেছে যে, তার বাহিনী কৃষ্ণ সাগরের কাছে একটি বন্দর খেরসন সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। স্থানীয় মেয়র বলেন যে, শহরটি মৃতদেহ সংগ্রহের জন্য ‘একটি অলৌকিক ঘটনার জন্য এবং মৌলিক পরিষেবা পুনরুদ্ধারের জন্য অপেক্ষা করছে। ইউক্রেনীয় কর্মকর্তারা রাশিয়ার দাবির বিরোধিতা করে বলেছেন যে, প্রায় ৩ লাখ জনসংখ্যার শহরটি যখন অবরুদ্ধ, তখনও পৌর সরকার সেখানে ছিল এবং যুদ্ধ অব্যাহত ছিল। তবে শহরের অভ্যন্তরে পরিস্থিতি ভয়াবহ। আঞ্চলিক নিরাপত্তা অফিসের প্রধান গেনাডি লাগুটা টেলিগ্রাম অ্যাপে লিখেছেন, খাদ্য ও ওষুধ ফুরিয়ে গেছে এবং ‘অনেক বেসামরিক লোক আহত’। ইউক্রেন আক্রমণের মধ্যে পুতিনের প্রতি রাশিয়ার সমর্থন আপাতদৃষ্টিতে বেড়েছে কারণ একটি জরিপে প্রকাশ করা হয়েছে যে রাশিয়ানরা যারা প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বিশ্বাস করে তাদের সংখ্যা এক পক্ষেরও কম সময়ের মধ্যে ৬০ শতাংশ থেকে বেড়ে ৭১ শতাংশে উন্নীত হয়েছে। পাবলিক ওপিনিয়ন ফাউন্ডেশন (এফওএম) পরিচালিত একটি জরিপ অনুসারে আঠারো শতাংশ বলেছেন যে, তারা পুতিনকে বিশ্বাস করেন না, যা ২০ ফেব্রুয়ারিতে ২৯ শতাংশ থেকে নেমে এসেছে। ১১ শতাংশ প্রশ্নের উত্তর দেওয়া ‘কঠিন’ বলে মনে হয়েছে।


তৃতীয় বিশ্বযুদ্ধ হবে পারমাণবিক ও ধ্বংসাত্মক : রুশ পররাষ্ট্রমন্ত্রী:
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, যদি একটি তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয় তাহলে এতে পারমাণবিক অস্ত্র ব্যবহৃত হবে। এটি হবে ধ্বংসাত্মক। গতকাল বুধবার তিনি এ মন্তব্য করেন। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ এ খবর জানিয়েছে। ল্যাভরভ বলেছেন, ইউক্রেন যদি পারমাণবিক অস্ত্র সংগ্রহ করে ফেলে সেটি হবে রাশিয়ার জন্য সত্যিকার বিপদ। এর আগে মঙ্গলবারও রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ইউক্রেন পারমাণবিক অস্ত্র অর্জনের চেষ্টা করছে। এটি একটি ‘সত্যিকারের বিপদ’, যার জন্য রাশিয়ার প্রতিক্রিয়া দেখানোর প্রয়োজন রয়েছে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।