চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ২৮ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

কোনো গাড়ি কিনতে পারবে না ব্যাংক

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ২৮, ২০২২ ৪:২৮ অপরাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: দেশের ব্যাংকগুলোকে ব্যয় কমানোর নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে ব্যাংকগুলোকে নতুন করে কোনো ধরনের যানবাহন কিনতে নিষেধ করা হয়েছে। গতকাল বুধবার সংক্রান্ত নির্দেশনা সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি নীতি বিভাগ। নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংকগুলোতে নতুন বা প্রতিস্থাপন হিসেবে সব প্রকার যানবাহন কেনা বন্ধ থাকবে। বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটে বিভিন্ন খাতে পরিচালন উন্নয়ন ব্যয় স্থগিত বা কমানো সরকারি সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এই নির্দেশনা দেওয়া হয়।   

এতে বলা হয়, ২০২২ সালের বাকি ছয় মাস (জুলাইডিসেম্বর) এবং ২০২৩ সালের প্রথম ছয় মাস (জানুয়ারিজুন) পর্যন্ত ব্যয় স্থগিত বা কমানোর জন্য ব্যাংকগুলোকে এই নির্দেশনা দেওয়া হয়েছে।ব্যাংকে যানবাহন কেনা স্থগিত হলেও জরুরি কিছু ক্ষেত্রে ব্যয় করা যাবে। তবে তা বরাদ্দ করা অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ, এর বেশি নয়। এসব ক্ষেত্র হলো আপ্যায়ন, ভ্রমণ, কম্পিউটার আনুষঙ্গিক বৈদ্যুতিক সরঞ্জামাদি। ছাড়া আসবাবপত্র অন্যান্য মনিহারি খাত। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মোতাবেক সাশ্রয় করা অর্থ অন্য কোনো খাতে বরাদ্দ বা ব্যয় করা যাবে না বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়েছে। নির্দেশনায় আরও বলা হয়, ব্যয় কমানো সংক্রান্ত তথ্য দলিলাদি ব্যাংকের প্রধান কার্যালয়ে সংরক্ষণ করতে হবে। একইসঙ্গে সংশ্লিষ্ট ব্যাংক পরিদর্শনকালে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শকদের চাহিদার অনুযায়ী সেই তথ্য সরবরাহ করতে হবে।ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে নির্দেশনা জারি হলো।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।