চুয়াডাঙ্গা মঙ্গলবার , ৮ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

কিয়েভ দখলে মরিয়া রাশিয়া

বন্ধুত্ব পাথরের মতো শক্ত : চীন, মোদি-জেলেনস্কি ৩৫ মিনিট ফোনালাপ, মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর নতুন হুঁশিয়ারি
সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ৮, ২০২২ ১১:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন:
রাশিয়া ইউক্রেনের রাজধানী কিয়েভে পূর্ণ শক্তিতে হামলা চালানোর প্রস্তুতি নিয়েছে বলে গতকাল জানিয়েছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। পাশাপাশি যে কোনো মুহূর্তে ওডেসায় ব্যাপক বোমা বর্ষণের আশঙ্কা করা হচ্ছে। এদিকে রুশ কর্তৃপক্ষ নতুন করে আরও চারটি জায়গায় যুদ্ধবিরতি ঘোষণা করে সেখান থেকে সাধারণ মানুষকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে। সূত্র : বিবিসি, রয়টার্স, সিএনএন, এএফপি, আলজাজিরা। ইউক্রেনের সেনাবাহিনীর জেনারেল স্টাফ জানান, কিয়েভ শহরে হামলা চালানোর জন্য সব ধরনের সরঞ্জাম একত্রিত করছে মস্কোর সামরিক বাহিনী। ট্যাংক ও মোটরচালিত পদাতিক ইউনিটগুলো নিকটবর্তী শহর ইরপিনের দিকে অগ্রসর হচ্ছে। তাছাড়া রাজধানী কিয়েভের উত্তরপশ্চিম দিকের তিনটি শহর বুচা, হোস্টোমেল ও ইরপিনে অব্যাহত রুশ বোমাবর্ষণ চলছে। এ অবস্থায় ইউক্রেনের সেনাবাহিনী কিয়েভে পরিখা খনন করে ও রাস্তায় প্রতিবন্ধকতা তৈরি করে সম্ভাব্য রুশ অভিযান ঠেকিয়ে দেওয়ার চেষ্টা করছে। এদিকে অজ্ঞাত স্থান থেকে পাঠানো প্রেসিডেন্ট জেলেনস্কির বার্তায় দাবি করা হয়, রুশ সৈন্যরা পশ্চিম ইউক্রেনের ভিনিৎসিয়া বিমানবন্দরটি সম্পূর্ণ ধ্বংস করে দিয়েছে। রুশ বাহিনী কৃষ্ণসাগর তীরবর্তী গুরুত্বপূর্ণ বন্দরনগরী ওডেসাতে ভারী বোমাবর্ষণের প্রস্তুতি নিচ্ছে। বেশ কিছুদিন ধরে অবরুদ্ধ হয়ে থাকা খারকিভ শহরেও গোলাবর্ষণ করা হয়েছে। আরেক খবরে জানা গেছে, রুশ সেনাদের ছোড়া গুলিতে ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছের গোস্তোমেল শহরের মেয়রের মৃত্যু হয়েছে। গতকাল এক ফেসবুক পোস্টে শহর কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। ওই পোস্টে বলা হয়, মেয়র ইউরি ইলিচ প্রাইলিপকো খাবার ও ওষুধ বিতরণ করছিলেন। এ সময় অপর দুজনসহ তিনি গুলিবিদ্ধ হয়ে মারা যান। বাকি দুজনের পরিচয় ফেসবুকে জানানো হয়নি। খবরে বলা হয়, রাজধানী কিয়েভের দিকে এগিয়ে আসতে থাকা রাশিয়ার বিশাল সেনাবহরের অগ্রভাগ এখন গোস্তোমেলের পাশের শহর ইরপিনের কাছে চলে এসেছে। গত দুই থেকে তিন দিন ধরে ইরপিন, গোস্তোমেল ও ওই অঞ্চলের আরেক শহর বুচায় রুশ বাহিনীর সঙ্গে ইউক্রেনের সেনাদের লড়াই চলছে। এদিকে ইউক্রেনের চার শহরের বাসিন্দাদের নিরাপদে বেরিয়ে যাওয়ার সুযোগ করে দিতে গোলাগুলি বন্ধ রাখার ঘোষণা দিয়েছে রাশিয়া। শহরগুলো হলো কিয়েভ, খারকিভ, মারিউপোল ও সুমি। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী স্থানীয় সময় গতকাল সকাল ১০টা থেকে চার শহরের বেসামরিকদের বেরিয়ে যাওয়ার পথ করে দেওয়া হয়েছে।
৬০০ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া: ইউক্রেনে রাশিয়ার হামলা গড়াল ১২ দিনে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সরকারের আগ্রাসনে এ পর্যন্ত ইউক্রেনে ছয় শ ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ এক প্রতিরক্ষা কর্মকর্তা। মার্কিন ওই কর্মকর্তা বলেন, খারসন ও মিকোলাইভ শহরে চলমান সংঘাত পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র। এতে দেখা গেছে রুশ বাহিনী এখনো কিয়েভ, খারকিভ, চেরনিহিভ ও মারিউপোল ঘিরে ফেলার চেষ্টা করছে।
চীনের সঙ্গে রাশিয়ার বন্ধুত্ব ‘পাথরের মতো শক্ত’: চীনের সঙ্গে রাশিয়ার ‘পাথরের মতো শক্ত’ বন্ধুত্ব বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তার মতে, কৌশলগত দিক দিয়ে মস্কো তাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশীদার। অস্ট্রেলিয়ার প্রেসিডেন্ট স্কট মরিসন রাশিয়ার নিন্দা করতে চীনের প্রতি অনুরোধ জানানোর ঘণ্টা কয়েক পর ওয়াং ই এ বক্তব্য দেন। ওয়াং ই বলেন, বেইজিং ও মস্কোর মধ্যে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ দ্বিপক্ষীয় সম্পর্ক বিদ্যমান।
মোদি-জেলেনস্কির ৩৫ মিনিট ফোনালাপ: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন। এ সময় দেশটিতে আটকে পড়া ভারতীয় শিক্ষার্থীদের সরিযয়ে নেওয়ার জন্য তাঁর সহযোগিতা চেয়েছেন মোদি। প্রায় ৩৫ মিনিট ধরে দুই নেতার মধ্যে আলোচনা চলে।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর নতুন হুঁশিয়ারি: ইউক্রেনের ওপর সামরিক অভিযানের কারণে মস্কোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে আমেরিকা এবং ইউরোপীয় মিত্র দেশগুলো রাশিয়া থেকে তেল আমদানি নিষিদ্ধ করার বিষয়ে আলোচনা শুরু করেছে। মার্কিন এনবিসি টেলিভিশন চ্যানেলের ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এই তথ্য জানিয়েছেন।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।