কালীগঞ্জ পৌরসভায় স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু

22

প্রতিবেদক, কালীগঞ্জ:
ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভা নাগরিকদের মধ্যে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্ষন্ত এ স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে। কালীগঞ্জ উপজেলা নির্বাচন অফিসের উদ্যোগে কার্যক্রমটি চলবে আগামী ২৬ জানুয়ারি পর্ষন্ত। গত ১৪ জানুয়ারি থেকে শুরু কালীগঞ্জ সরকারি নলডাঙ্গা ভ’ষন স্কুল কেন্দ্রে পর্যায়ক্রমে পৌরসভার ৯টি ওয়ার্ডের নাগরিকদের মধ্যে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রমটি অব্যাহত থাকবে। গতকাল মঙ্গলবার ওই কেন্দ্রে গিয়ে দেখা গেছে, নাগরিকগণ কেন্দ্রে প্রবেশের পরই পৌরসভার পক্ষ থেকে বক্স ও কম্পারমেন্টাল নম্বর দিয়ে সহযোগিতা করা হচ্ছে। এরপর নারী-পুরুষেরা শৃঙ্খলভাবে আলাদা আলাদা লাইনে দাঁড়িয়ে কার্ড গ্রহণ করছেন। এ নিয়ে সেখানে যেন এক উৎসব আমেজ ফুটে উঠেছে। পাশাপাশি বাইরেও বসেছে স্মার্ট কার্ডের ফটোকপি ও লেমিনেটিংয়ের অস্থায়ী দোকান ছাড়াও বাচ্চাদের খেলনা বিক্রির পসরা। এদিকে স্মার্ট কার্ড নিতে আসা নাগরিকদের জন্য কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফসহ তাঁর পরিষদের কর্মকর্তাগণ সার্বক্ষণিক সহায়তা করছেন।
কালীগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা আলমগীর হোসেন জানান, গত ১৪ জানুয়ারি থেকে শুরু হওয়া পৌরসভার স্মাট কার্ড বিতরণ কার্যক্রমটি চলবে আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে এ বিতরণ কার্যক্রম সম্পন্ন করতে নির্বাচন অফিস, পৌরসভা ও দোয়েল মুক্ত রোভার স্কাউটের সদস্যরা সার্বক্ষণিক সহযোগিতা করছেন। তিনি আরও জানান, প্রত্যেক নাগরিকদের সশরীরে উপস্থিত হয়ে ফিঙ্গার ও আই প্রিন্ট প্রদান পূর্বক স্মার্ট কাড গ্রহণ করবেন।
উল্লেখ্য, যেসব পৌর নাগরিকদের এখনো বক্স ও কম্পারমেন্টাল নম্বর আসেনি, তাঁদের ক্ষেত্রে পরবর্তী ধাপে উপজেলা নির্বাচন অফিসের মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণ করা হবে। এছাড়াও যেসব নাগরিক দেশের বাইরে বা অনুপস্থিতি থাকবেন, তাঁদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হবে।