চুয়াডাঙ্গা শনিবার , ১১ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

কাঁঠাল কেন খাবেন?

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ১১, ২০২২ ৬:০৩ অপরাহ্ণ
Link Copied!

পাকা ও মিষ্টি কাঁঠাল চেনার সহজ উপায়

পাকা কাঁঠাল খেতে দারুণ মিষ্টি। তবে বাজার থেকে সঠিক কাঁঠালটি বাছাই করে আনতে না পারেন তাহলে এর আসল স্বাদ থেকে বঞ্চিত হবেন। কাঁঠাল আকারে অনেক বড় হওয়ায় অনেকেই পাকা ও মিষ্টি কাঁঠাল চিনতে পারেন না। আজ আপনাদের জন্য থাকছে পাকা ও মিষ্টি কাঁঠাল চেনার সহজ উপায়। চলুন তবে জেনে নেয়া যাক উপায়গুলো,

★ পাকা কাঁঠাল চেনার একটি সহজ উপায় হচ্ছে ঘ্রাণ পরীক্ষা করা। পাকা কাঁঠালের সুগন্ধ ছড়াবে। কাঁঠালের রঙ হবে উজ্জ্বল হলুদ। এতে কোনো গাঢ় রঙ থাকলে কিনবেন না।

★ কাঁঠালের কোনো অংশে বাড়তি চাপ লেগে নরম হয়েছে কিনা সেদিকেও খেয়াল করুন। গাছপাকা কাঁঠাল সবচেয়ে সুস্বাদু হয়। গাছপাকা কাঁঠালের গা নরম হয় ও সুঘ্রাণ ছড়ায়।

ফলের বাজার এখন কাঁঠালের ঘ্রাণে মাখামাখি। মানুষের দেহে যেসব পুষ্টির প্রয়োজন প্রায় সবই আছে কাঁঠালের মধ্যে।

পুষ্টিবিদরা বলছেন, কাঁঠাল পুষ্টিগুণে ভরপুর। কাঁঠালে বিটা ক্যারোটিন, ভিটামিন এ, সি, বি-১, বি-২, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ নানা রকমের পুষ্টি ও খনিজ উপাদান পাওয়া যায়। এই সকল উপাদান আমাদের শরীরকে সুস্থ ও সবল রাখতে সাহায্য করে। এর পাশাপাশি ভিটামিনের চাহিদাও পূরণ করে কাঁঠাল।

সুস্বাদু ফল কাঁঠালের পুষ্টিগুণ | ডিএমপি নিউজ

চলুন এবার জেনে নেয়া যাক কাঁঠালের উপকারিতা সম্পর্কে—

★ কার্বোহাইড্রেট এবং ক্যালোরি সমৃদ্ধ কাঁঠাল ফলটি যে কোনো মানুষের কর্মশক্তি বাড়ায়। এছাড়া এতে আছে সুক্রোজ ও ফ্রুক্টজ, যা শরীরে দ্রুত শক্তি যোগায়। কাঁঠালে কোলেস্টেরল নেই বলে যারা ডায়েট কন্ট্রোল করেন তাদের জন্য ফলটি একেবারেই নিরাপদ।

★ প্রচুর পটাশিয়াম সমৃদ্ধ কাঁঠাল শরীরের ইলেক্ট্রোলাইটের ভারসাম্য রক্ষা করে। ফলে যাদের উচ্চ রক্তচাপ আছে তারা কাঁঠাল খেয়ে পরখ করতে পারেন, কাঁঠাল রক্তচাপ কমাতে সাহায্য করে। একই সঙ্গে স্ট্রোক ও হার্ট এটাকের ঝুঁকিও কমিয়ে দেয়।

★ চোখের সমস্যায় ভুগলে একটু বেশি করে কাঁঠাল খান। কারণ কাঁঠালে আছে ভিটামিন-এ। এছাড়া ফলটিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট চোখের রেটিনাকে সুস্থ ও সবল রাখে।

★ কাঁঠালে আছে ভিটামিন এ, সি, ই, কে এবং ভিটামিন বি-৬। এছাড়া ফলটিতে থাকা কপার, ম্যাংগানিজ, ম্যাগনেসিয়াম মানব শরীরে রক্ত উৎপাদনে সাহায্য করে। সুতরাং যারা রক্ত স্বল্পতায় ভুগছেন তারা নির্দ্বিধায় কাঁঠাল খেতে পারেন।

★ কাঁঠালে থাকা ক্যালশিয়াম হাড়ের গঠন সুদৃঢ় করতে ভূমিকা রাখে। তাই হাড় মজবুত করতে খেতে পারেন কাঁঠাল।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।