চুয়াডাঙ্গা শনিবার , ১৩ আগস্ট ২০২২
আজকের সর্বশেষ সবখবর

করোনা-ডেঙ্গুতে মৃত্যুহার ঊর্ধ্বমুখী

সমীকরণ প্রতিবেদনঃ
আগস্ট ১৩, ২০২২ ৮:২১ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: করোনায় প্রতিদিন দুই শতাধিক মানুষ আক্রান্ত হচ্ছে। গত সপ্তাহে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ জন। এর মধ্যে ভরা মৌসুমে চোখ রাঙাচ্ছে ডেঙ্গু জ্বর। ডেঙ্গুতে প্রতিদিন বাড়ছে আক্রান্ত রোগীর সংখ্যা। গত ১২ দিনে ডেঙ্গু জ্বরে মারা গেছেন ছয়জন।ইমেরিটাস অধ্যাপক মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ বলেন, ‘এখন করোনা সংক্রমণ, ডেঙ্গু আক্রান্ত, ভাইরাস জ্বর কিংবা সাধারণ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ। তাই জ্বর হলে করোনা টেস্ট করাতে হবে। জ্বরে আক্রান্ত রোগীকে টেস্ট করালে করোনা পজিটিভ আসছে। তাই অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। প্রয়োজনে টেলিমেডিসিন সেবাও নিতে পারেন। অনেক রোগী করোনা আক্রান্ত হওয়ার সঙ্গে একই সময়ে ডেঙ্গুতেও আক্রান্ত হচ্ছেন। তাই ফার্মেসি থেকে নিজের ইচ্ছামতো ওষুধ সেবন করা যাবে না। অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।’

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা যায়, গতকাল করোনা আক্রান্ত হয়েছেন ২১৮ জন, মারা গেছেন দুজন। করোনা আক্রান্তের হার ছিল ৪ দশমিক ৭৫ শতাংশ। ১১ আগস্ট আক্রান্ত হয়েছেন ২১৪ জন, মারা গেছেন একজন। আক্রান্তের হার ছিল ৪ দশমিক ৪৫ শতাংশ। ১০ আগস্ট আক্রান্ত হয়েছেন ১৯৮ জন, মারা গেছেন একজন। আক্রান্তের হার ছিল ৫ দশমিক শূন্য ৯ শতাংশ। সপ্তাহের বাকি চার দিনে আক্রান্ত হয়েছেন ৯৭১ জন। সপ্তাহের শুরুতে শনাক্তের হার ছিল ৫ দশমিক ৫৬ শতাংশ। সপ্তাহ শেষে শনাক্তের হার ৪ দশমিক ৭৫ শতাংশে এসে দাঁড়িয়েছে। করোনায় আক্রান্ত-মৃত্যু অব্যাহত থাকলেও এ বিষয়ে নজর নেই কারও। মাস্ক ছাড়াই চলাফেরা করছে মানুষ। স্বাস্থ্যবিধি মানার কোনো বালাই নেই। প্রায় প্রতিদিনই করোনায় ঘটছে প্রাণহানির ঘটনা। এর মধ্যে বিষফোড়া হয়ে দেখা দিয়েছে ডেঙ্গু। ঢাকায় আক্রান্তের সংখ্যা বেশি হলেও অন্য জেলা শহরেও আক্রান্ত মিলছে। গত বৃহস্পতিবার ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৯০ জন। এর মধ্যে ঢাকার হাসপাতালে ভর্তি ৭৩ জন, ঢাকার বাইরে হাসপাতালে ভর্তি ১৭ জন। ঢাকায় এ পর্যন্ত রোগী ভর্তি হয়েছেন ২ হাজার ৯৩২ জন, বাইরে ভর্তি হয়েছেন ৫৬৬ জন। এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৪৯৮ জন। জানুয়ারিতে আক্রান্ত হয়েছেন ১২৬, ফেব্রুয়ারিতে ২০, মার্চে ২০, এপ্রিলে ২৩, মে মাসে ১৬৩, জুনে ৭৩৭, জুলাইয়ে ১ হাজার ৫৭১ এবং আগস্টে ৮৩৮ জন। এ বছর জুনে প্রথম ডেঙ্গু আক্রান্ত হয়ে একজন মারা যান। জুলাইয়ে এ মৃত্যু সংখ্যা নয়জনে দাঁড়ায়। আগস্টের ১২ দিনেই মারা গেছেন ছয়জন।

করোনায় দুই মৃত্যু, শনাক্ত ২১৮

করোনাভাইরাস সংক্রমণে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু বেড়ে দাঁড়াল ২৯ হাজার ৩১২ জনে। গত এক দিনে নতুন করে সংক্রমণ শনাক্ত হয়েছে ২১৮ জনের দেহে। সুস্থ হয়ে উঠেছেন ৩৫০ জন। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গতকাল পর্যন্ত দেশে মোট ২০ লাখ ৮ হাজার ৫০০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১৯ লাখ ৫০ হাজার ৩৮৭ জন। গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৫৮৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। শনাক্তের হার ছিল ৪.৭৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত দুজনই ছিলেন ষাটোর্ধ্ব। তারা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। একজন ব্রাহ্মণবাড়িয়ায় ও অপরজন বগুড়ায় মারা গেছেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।