চুয়াডাঙ্গা রবিবার , ১৯ সেপ্টেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

কবর জিয়ারতের দোয়ায় আমরা কী পড়ি?

সমীকরণ প্রতিবেদন
সেপ্টেম্বর ১৯, ২০২১ ১১:০৩ পূর্বাহ্ণ
Link Copied!

ধর্ম প্রতিবেদন:
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কবর জিয়ারতের দোয়া শিখিয়েছেন। কবর জিয়ারতের সময় যে দোয়া পড়া হয়; এর মূল আলোচ্য বিষয় কী? শুধুই কি কবরবাসীর জন্য ক্ষমা প্রার্থনা? জিয়ারতকারী বা কবর জিয়ারতের দোয়া পড়া ব্যক্তির উপকারিতাই বা কী?
এ দোয়ায় মৃতব্যক্তির চেয়ে জিয়ারতকারীর উপকারই বেশি। কারণ নিজের নিরাপত্তার আবেদন এবং একদিন নিজেকেও কবরে যেতে হবে এ উপলব্দিও আছে এ দোয়ায়। আর জিয়ারতকারী আল্লাহর কাছে এ কথাই বলছে যে- ‘আল্লাহর ইচ্ছায় আমরাও তোমাদের সঙ্গে মিলিত হচ্ছি বা হবো। আমরা আল্লাহর কাছে আমাদের ও তোমাদের নিরাপত্তার প্রার্থনা করছি।’ কবর জিয়ারতের মাধ্যমেই মানুষ পরকালের চিন্তার সুযোগ পায়। এ চিন্তা থেকে সঠিক পথে চলার অনুপ্রেরণা পায় মুমিন মুসলমান। পরকালের প্রস্তুতির অনুভূতির জন্যই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কবর জিয়ারতে এভাবে দোয়া করতে বলেছেন-
উচ্চারণ : ‘আসসালামু আলাইকুম আহলাদদিয়ারি মিনাল মুমিনিনা ওয়াল মুসলিমিনা ওয়া ইন্না ইন শাআল্লাহু বিকুম লালাহিকুনা আসআলুল্লাহা লানা ওয়া লাকুমুল আফিয়াতা।’ অর্থ : ‘কবরবাসী মুমিন মুসলমান! তোমাদের ওপর শান্তি বর্ষিত হোক। আল্লাহর ইচ্ছায় আমরাও তোমাদের সঙ্গে মিলিত হচ্ছি; আমরা আল্লাহর কাছে আমাদের জন্য এবং তোমাদের জন্য নিরাপত্তা প্রার্থনা করছি।’ (মুসলিম)
২. উচ্চারণ : ‘আসসালামু আলাইকুম আহলিদদিয়ারি মিনাল মুমিনিনা ওয়াল মুসলিমিনা ওয়া ইয়ারহামুল্লাহুল মুসতাকদিমিনা মিন্না ওয়াল মুসতাখিরিনা ওয়া ইন্না ইন শাআল্লাহু বিকুম লালাহিকুনা।’ অর্থ : ‘এ বাসস্থানের অধিবাসী মুমিন মুসলমানের প্রতি শান্তি বর্ষিত হোক। আমাদের মধ্য থেকে যারা আগে বিদায় নিয়েছে আর যারা পরে বিদায় নেবে সবার প্রতি আল্লাহ দয়া করুন। আল্লাহর ইচ্ছায় আমরাও তোমাদের সঙ্গে মিলিত হবো।’ (মুসলিম) আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উল্লেখিত দোয়াগুলো পড়ার মাধ্যমে নিজের এবং মৃতব্যক্তির জন্য দোয়া করার তাওফিক দান করুন। আমিন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।