চুয়াডাঙ্গা বুধবার , ৪ নভেম্বর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

কঠিন গোনাহ থেকে সহজে ক্ষমা লাভের উপায়

সমীকরণ প্রতিবেদন
নভেম্বর ৪, ২০২০ ১০:৪৬ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

ধর্ম প্রতিবেদন:
আল্লাহর রহমতের কাছে কোনো গোনাহই বড় নয়। বান্দা যদি কখনো ইচ্ছাকৃতভাবে বা ভুলে কোনো বড় গোনাহের কাজ করেই ফেলে তবে কি তাতে সে হতাশ হয়ে যাবে? সঠিকভাবে ফিরে আসতে হাল ছেড়ে দেবে? তাহলে কঠিন বা বড় গোনাহকে মুছে দিতে কী করবে বান্দাহ? ‘না’, বান্দা কোনো অবস্থায়ই হতাশ হবে না; গোনাহ যত বড় ও কঠিন হোক না কেন আল্লাহর রহমতের কাছে তা একেবারেই তুচ্ছ। কেউ যদি ইচ্ছাকৃতভাবে মারাত্মক গোনাহ করে তবে তার উচিত আল্লাহর হুকুম পালন করা এবং বেশি বেশি তাঁর রহমতের আশা করা।
বান্দাহ তার কঠিন বা বড় গোনাহ থেকে মুক্তি লাভে মহান আল্লাহর অন্যতম হুকুম পালনে নিজেকে নিয়োজিত করবে। মানুষ যত বড় গোনাহ করবে, তত বেশি ও বড় ইবাদতে আত্মনিয়োগ করলেই আল্লাহ ওই বান্দার গোনাহ ক্ষমা করে দেবেন। আর তাহলো নামাজ। আল্লাহর হুকুমের মধ্যে নামাজ হচ্ছে সর্বশ্রেষ্ঠ হুকুম। মানুষ যত বড় গোনাহ-ই করুন না কেন, যদি সে একনিষ্ঠ মনে গোনাহ মুক্তির আশায় নামাজে আত্মনিয়োগ করে তবে আল্লাহর অফুরন্ত রহমত ও ক্ষমা লাভ ওই বান্দার জন্য একেবারেই সহজ। আল্লাহ তাআলা ওই বান্দাকে ক্ষমা করে দেন। হাদিসের বর্ণনায় তা প্রমাণিত। হাদিসে এসেছে, হজরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, এক ব্যক্তি এক নারীকে চুম্বন করে বসে। পরে সে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে এসে বিষয়টি (তার কৃতকর্মের কথা) জানায়।
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে গোনাহ হওয়ার সঙ্গে সঙ্গে নামাজ আদায় করে তা থেকে মুক্ত হওয়ার তাওফিক দান করুন। দুনিয়ার সব গোনাহ থেকে হেফাজত করার তাওফিক দান করুন। গোনাহমুক্ত জীবন-যাপন করে পরকালের চিরস্থায়ী জীবনের সফলতা লাভের তাওফিক দান করুন। আমিন।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।