চুয়াডাঙ্গা রবিবার , ১৭ অক্টোবর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

ওমরাহ যাত্রীদের নতুন নির্দেশনা

সমীকরণ প্রতিবেদনঃ
অক্টোবর ১৭, ২০২১ ১২:০২ অপরাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:
মহামারী করোনা কিছুটা নিয়ন্ত্রণে আসায় এবং বিশ্বের প্রায় সব দেশে কয়েক শ কোটি মানুষ টিকা পাওয়ায়, মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে আগের মতো মুসল্লিদের পুরোপুরি ধারণের অনুমোদন দিয়েছে সৌদি সরকার। সে অনুযায়ী সৌদি আরবে ওমরাহ হজে যাওয়া যাত্রীদের স্বাস্থ্য সংক্রান্ত নতুন নির্দেশনা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে- ওমরাহ করতে যাওয়া যাত্রীদের জন্য উন্মুক্ত স্থানে মাস্ক পরা আর বাধ্যতামূলক থাকবে না। তবে বদ্ধ জায়গায় মাস্ক পরতে হবে। গতকাল সৌদি আরবের মিনিস্ট্রি অব হজ অ্যান্ড ওমরাহ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় যৌথভাবে জারি করা এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেয়। একইদিন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সসহ যেসব এয়ারলাইন্স বাংলাদেশ থেকে ওমরাহ যাত্রী বহন করে তাদেরও বিজ্ঞপ্তিটি পাঠানো হয়। নতুন এ নির্দেশনা আজ থেকে কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- আন্তর্জাতিক ওমরাহ যাত্রীরা বাস এবং প্রাইভেট কারের সম্পূর্ণ সিট ব্যবহার করতে পারবেন। তবে হোটেলের ক্ষেত্রে প্রতি রুমে সর্বোচ্চ দুইজনের অবস্থান বলবৎ থাকবে। আগে যাত্রীরা বাস ও গাড়ির ৫০ শতাংশ সিট ফাঁকা রেখে চলাচল করতেন। ওমরাহ করতে যাওয়া যাত্রীদের জন্য উন্মুক্ত স্থানে মাস্ক পরা আর বাধ্যতামূলক থাকবে না। তবে বদ্ধ জায়গায় মাস্ক পরতে হবে। মক্কার মসজিদ আল-হারাম (কাবা শরিফ এলাকা) এবং মদিনার মসজিদে নববীতে ধারণক্ষমতার সম্পূর্ণ অংশে মুসল্লিরা যেতে ও নামাজ আদায় করতে পারবেন। এখানে কর্মরত কর্মী এবং আগত পরিদর্শকদের অবশ্যই সার্বক্ষণিক মাস্ক পরতে হবে। সৌদি গেজেটের খবরে জানা যায়, ১৭ অক্টোবর রবিবার থেকে করোনা টিকার ডোজ সম্পন্ন করা মুসল্লিরা স্বাভাবিক পরিস্থিতির মতো মসজিদুল হারাম ও মসজিদে নববীতে যেতে পারবেন। তবে মুসল্লিদের ইমিউনিটি পরিস্থিতি নিশ্চিত করে ‘তাওক্কালনা’ অ্যাপের মাধ্যমে অনুমোদন নিতে হবে।

তাছাড়া মসজিদের ভিতর মুসল্লি ও কর্মীদের মাস্ক পরার বাধ্যবাধকতা আগের মতোই থাকছে। অর্থাৎ ওমরাহ, নামাজ, জিয়ারতের জন্য আগের মতোই ওমরাহ কোম্পানি থেকে তাসরিয়া বা তাওক্কালনা অ্যাপের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ ছাড়া কিংবা তাওক্কালনায় অ্যাপয়েন্টমেন্ট ছাড়া কেউ এসব জায়গায় যেতে পারবেন না। এর আগে ১৭ মাস বন্ধ থাকার পর ১০ আগস্ট থেকে বাংলাদেশিদের ওমরাহ হজ পালনের সুযোগ দেয় সৌদি সরকার। যাত্রীদের জন্য করোনার দুই ডোজ টিকা বাধ্যতামূলক করা হয়। করোনার কারণে দেড় বছর পর স্বাস্থ্যবিধি শিথিল করল সৌদি আরব। ২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি ওমরাহ পালনে সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।