চুয়াডাঙ্গা মঙ্গলবার , ১৯ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ওমরাহ করা যাবে ট্যুরিস্ট ভিসায়

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ১৯, ২০২২ ১২:৪১ অপরাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: পবিত্র হজের পর আবারো ওমরাহ চালু হচ্ছে। আগামী ৩০ জুলাই ১ মহররম থেকে সারা বিশ্বের মুসলিমরা ওমরাহ পালনে মক্কায় যেতে পারবেন। এ জন্য গত ১৪ জুলাই থেকে আবেদন গ্রহণ শুরু হয়েছে। হজে ৬৫ বছর পর্যন্ত বয়স নির্ধারণ করে দিলেও ওমরাহ পালনে বয়স কোনো বাধা হবে না। এ ছাড়া এখন থেকে বেসরকারি এজেন্সির পাশাপাশি যে কেউ ব্যক্তিগতভাবেও ওমরাহর জন্য আবেদন করতে পারবেন। ট্যুরিস্ট/ভিজিট ভিসায়ও ওমরাহ করা যাবে। ওমরাহ পালনে হজের মতোই করোনার বিধি-নিষেধ মানতে হবে।

সৌদি আরবের হজ ও ওমরাহ এবং বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ইতোমধ্যে পবিত্র ওমরাহর জন্য আবেদন গ্রহণ শুরু করেছে সৌদি আরব। তবে ওমরাহ পালন শুরু হবে আগামী ৩০ জুলাই থেকে। এজন্য সৌদি আরব প্রস্তুতি নিয়েছে। বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে ওমরাহ পালনে যেতে আগের মতোই বেসরকারি এজেন্সির মাধ্যমে আবেদন করা যাবে। এ ক্ষেত্রে ই-ভিসার জন্যও আবেদন করা যাবে। ওমরাহযাত্রীরা ব্যক্তিগতভাবেও ভিসার জন্য আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে ভিসা পেতে ২৪ ঘণ্টা সময় লাগতে পারে। এ বিষয়ে আরো বিস্তারিত তথ্য খুব শিগগিরই সৌদি সরকার গেজেট আকারে প্রকাশ করবে। মন্ত্রণালয় আরো জানায়, ওমরাহ’র অনুমতি সাপেক্ষে যেকোনো ব্যক্তি ট্যুরিস্ট অথবা ভিজিট ভিসায় ওমরাহ পালন করতে পারবেন। এ ক্ষেত্রে তারা দীর্ঘ সময় সৌদি আরবে অবস্থান করতে এবং একাধিকবার ওমরাহ’র জন্য পবিত্র কাবাঘরে প্রবেশ করতে পারবেন। তারা ওমরাহ’র জন্য পছন্দ অনুযায়ী বাড়ি/হোটেল ভাড়া করতে পারবেন। তবে সব ক্ষেত্রেই তাওয়াককালনা ও ইতমারনা নামে দুটি অ্যাপস মোবাইলে ইনস্টল করতে হবে এবং এ অ্যাপসের মাধ্যমে ওমরাহ’র অনুমতি গ্রহণ করতে হবে। মন্ত্রণালয় সূত্রে জানা যায়, হজে ৬৫ বছরের বেশি বয়স্করা যেতে পারেননি। তবে ওমরাহ পালনে বয়স কোনো বাধা হবে না। সব বয়সীরাই ওমরাহ পালনে যেতে পারবেন। ওমরাহ পালনে আগের মতোই করোনার বিধি-নিষেধ পালন ও টিকা গ্রহণ করতে হবে। বিদেশী ওমরাহযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ৭২ ঘণ্টা আগে করোনার পিসিআর টেষ্ট করতে হবে। এতে কেবল নেগেটিভ ফলাফল এলেই ওমরাহ পালনে যাওয়া যাবে। ভিজিট ভিসায় গেলে তাদের কোভিড-১৯ চিকিৎসা সংক্রান্ত ব্যয় বহনে মেডিক্যাল ইন্স্যুরেন্স থাকতে হবে। টিকা নেয়া ছাড়া সৌদি আরবে যাওয়া যাবে না। এ সংক্রান্ত সনদ অবশ্যই থাকতে হবে। যারা মডার্ণা, ফাইজার, বায়োটেক, জনসন, অক্সফোর্ড ও অ্যাস্টেজেনেকা টিকা গ্রহণ করেছেন তাদের কোয়ারেন্টাইনে থাকতে হবে না। সিনোফার্মা, সিনোভ্যাক ও কোভ্যাকসিন নেয়া থাকলে তাদের উপরের টিকাগুলোর বুস্টার ডোজ নিতে হবে। এছাড়া তাদের সৌদি আরবে তিন দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং ৪৮ ঘণ্টা পর করোনা টেস্ট করে নেগেটিভ সনদ নিতে হবে। পাশাপাশি সবার মেনিনজাইটিস ভ্যাকসিন ও কলেরার টিকা নেয়া থাকতে হবে। ওমরাহ পালনকালে সবাইকে দুই হারাম শরীফসহ অন্যান্য মসজিদে এবং সব ধরনের বদ্ধ পরিবেশে সামাজিক দূরত্ব বজায় ও মাস্ক পরতে হবে। তবে উন্মুক্ত স্থানে মাস্ক পরতে হবে না।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।