চুয়াডাঙ্গা সোমবার , ২৮ নভেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ আজ

সমীকরণ প্রতিবেদনঃ
নভেম্বর ২৮, ২০২২ ৯:৩৩ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে আজ। এদিন বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফল প্রকাশ কার্যক্রমের উদ্বোধন করবেন। পরে বেলা ১২টা থেকে শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ফলাফল পাওয়া যাবে। ঢাকা শিক্ষা বোর্ড জানিয়েছে, িি .িবফঁপধঃরড়হনড়ধৎফৎবংঁষঃং.মড়া.নফ ওয়েবসাইটে গিয়ে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফল জানা যাবে। শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি মোবাইলে এসএমএস পাঠিয়েও প্রতি বছরের ন্যায় ফল জানতে পারবে শিক্ষার্থীরা। আর মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল পেতে ঝঝঈ লিখে স্পেস দিয়ে, শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে, রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২২ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসেই ফল পাওয়া যাবে।

দাখিলের ফল পেতে উধশযরষ লিখে স্পেস দিয়ে, গধফ লিখে স্পেস দিয়ে, রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২২ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। আর কারিগরি বোর্ডের ক্ষেত্রে ঝঝঈ লিখে স্পেস দিয়ে, ঞবপ লিখে স্পেস দিয়ে, রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২২ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল পাওয়া যাবে। এ বছর নয়টি সাধারণ বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয়। দেশে সাধারণত ফেব্রুয়ারি মাসে মাধ্যমিক পরীক্ষা হয়ে আসলেও মহামারিতে শিক্ষাসূচি পাল্টে যাওয়ায় সাড়ে চার মাস পিছিয়ে গত ১৯ জুনে পরীক্ষা নেওয়ার কথা ছিল। পরে বিভিন্ন জেলায় বন্যার কারণে পরীক্ষা আরও তিন মাস পিছিয়ে ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়। মহামারিতে ‘প্রস্তুতি ঘাটতি’ থাকায় এ বছর পুনর্বিন্যস্ত পাঠ্যসূচিতে পরীক্ষা নেওয়া হয়। ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান- এসব বিষয়ে পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়নের সিদ্ধান্ত হয়।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।