চুয়াডাঙ্গা শুক্রবার , ৩১ ডিসেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

এসএসসির ফল প্রকাশ : যশোর বোর্ডে চুয়াডাঙ্গা পঞ্চম

নিজস্ব প্রতিবেদক:
ডিসেম্বর ৩১, ২০২১ ৫:১০ পূর্বাহ্ণ
Link Copied!

এ বছর যশোর বোর্ডের ১০ জেলার মধ্যে চুয়াডাঙ্গার অবস্থান পঞ্চম। চুয়াডাঙ্গা জেলায় এ বছর পাশের হার ৯২.৮৫ শতাংশ। এ বছর যশোর বোর্ডের অধিনে চুয়াডাঙ্গা জেলায় ১৭ টি কেন্দ্রে ১৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের ১১ হাজার ৬শ ৭২ জন পরিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিলো। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৯১৫ জন ও ছাত্রী ৫ হাজার ৭৫৭ জন। পরীক্ষায় নিয়মিত উপস্থিত ছিলো ১১ হাজার ৪৯০জন। পাশ করেছে ১০ হাজার ৬৬৮জন পরিক্ষার্থী। পাশের মধ্যে ছাত্র ৫ হাজার ৩৯১জন ও ছাত্রী ৫ হাজার ২৭৭ জন। পাশের হার ৯২.৮৫ শতাংশ।              

যশোর বোর্ডের পরিসংখ্যানে দেখা গেছে, ফলাফলে খুলনা বিভাগে শীর্ষে রয়েছে সাতক্ষীরা জেলা। এই জেলায় পাসের হার ৯৪.৭৬। এরপর দ্বিতীয় স্থানে খুলনায় পাসের হার ৯৪.৪৯। তৃতীয় অবস্থানে রয়েছে বাগেরহাট। এছাড়া চতুর্থ যশোর, পঞ্চম চুয়াডাঙ্গা, ষষ্ঠ নড়াইল, সপ্তম কুষ্টিয়া, অষ্টম মেহেরপুর, নবম ঝিনাইদহ এবং দশম স্থানে রয়েছে মাগুরা।

এদিকে, ফলাফল ঘোষণার পর শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা গেছে। দীর্ঘ অপেক্ষার পর সন্তানদের ভালো ফলাফলে তারা বেশ খুশি। অভিভাবকরা জানায়, করোনা মহামারির কারণে দীর্ঘদিন লেখা পড়া ব্যাহত হওয়ার পরও ছাত্র-ছাত্রীরা পরীক্ষায় ভালো ফলাফল করাটা অত্যন্ত ইতিবাচক। সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণেই শিক্ষার্থীরা তাদের শিক্ষা কার্যক্রমের গতিশীলতা ধরে রাখতে পেরেছে। 

২০২১ সালে শুধু নৈর্বচনিক তিনটি বিষয়ের পরীক্ষার মাধ্যমে মাধ্যমিকের চৌকাঠ পেরোনোর যুদ্ধে অবতীর্ণ হয় পরীক্ষার্থীরা। দেশের ইতিহাসে এবারই প্রথম মাধ্যমিকে আংশিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। করোনা মহামারির কারণে ৫৪৪ দিন টানা স্কুল বন্ধ থাকায় মাধ্যমিকের সব বিষয়ের পরীক্ষা নেওয়া হয়নি। একই কারণে আগেই কমানো হয়েছিল মাধ্যমিকের সিলেবাসও। করোনাভাইরাস মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার ৯ মাস পিছিয়ে গত ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয়। সেটা ছিল দেড় বছর পর প্রথম কোনো পাবলিক পরীক্ষা। এবার এসএসসিতে পরীক্ষার্থী ছিল ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।