চুয়াডাঙ্গা শুক্রবার , ২৫ অক্টোবর ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

এমপিওভুক্ত হলো চুয়াডাঙ্গা জেলার ৪৩টি শিক্ষাপ্রতিষ্ঠান

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ২৫, ২০১৯ ১১:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

বিশেষ প্রতিবেদক/আলমডাঙ্গা অফিস:
বিভিন্ন ক্যাটাগরিতে নতুন করে এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) হয়েছে চুয়াডাঙ্গার ৪৩টি শিক্ষাপ্রতিষ্ঠান। জেলার চার উপজেলার নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে নি¤œমাধ্যমিক বিদ্যালয় (৬ষ্ঠ-৮ম) ১০টি, মাধ্যমিক বিদ্যালয় (৬ষ্ঠ-১০ম) ১২টি, মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠান দাখিল ৬টি ও ফাজিল ১টি। কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান কৃষি ১টি, ভোকেশনাল ৪টি, এইচএসসি (বিএম) ৪টি ও এসএসসি ভোকেশনাল শিক্ষাপ্রতিষ্ঠান ৫টি।
নি¤œমাধ্যমিক স্তর (১০টি):
চুয়াডাঙ্গার হাজরাহাটি তালতলা হাইস্কুল, মোহাম্মদ জুমা ডিএসএস হাইস্কুল, কুকিয়া চাঁদপুর আদর্শ বালিকা উচ্চবিদ্যালয়, আলমডাঙ্গা মাধবপুর মডেল হাইস্কুল, সপ্তগ্রাম হাইস্কুল, দামুড়হুদার তালসারি মাধ্যমিক বিদ্যালয়, পীরপুরকুল্লা নি¤œমাধ্যমিক বিদ্যালয়, জুড়ানপুর মাধ্যমিক বিদ্যালয়, চারুলিয়া নি¤œমাধ্যমিক বিদ্যালয় ও মুক্তারপুর নি¤œমাধ্যমিক বালিকা বিদ্যালয়।
মাধ্যমিক স্তর (১২টি):
চুয়াডাঙ্গা সদরের সাদেমান নেছা বালিকা উচ্চবিদ্যালয়, শ্রীকোল-বোয়ালিয়া উচ্চবিদ্যালয়, ডিঙ্গেদহ মাধ্যমিক বালিকা বিদ্যালয়, গিরিশনগর উচ্চবিদ্যালয়, কোটালী মাধ্যমিক বিদ্যালয়, আলমডাঙ্গার জামজামি মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও কলেজ, এম সবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়, কুমারী ইউনিয়ন উচ্চবিদ্যালয়, জীবননগরের কাশেম আলী মাধ্যমিক বিদ্যালয়, সিংনগর মাধ্যমিক বিদ্যালয়, দামুড়হুদার হোগলডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয় ও উম্মাদ বিশ্বাস নি¤œমাধ্যমিক বিদ্যালয়।
উচ্চ মাধ্যমিক (কলেজ) স্তরে একমাত্র চুয়াডাঙ্গা সদরের তেঁতুল শেখ কলেজ এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় স্থান পেয়েছে।
দাখিল মাদ্রাসা স্তর (৬টি):
চুয়াডাঙ্গার যুগিরহুদা আবুল হোসেন দাখিল মাদ্রাসা, ৬২ নম্বর আড়িয়া দাখিল মাদ্রাসা, সড়াবাড়িয়া দাখিল মাদ্রাসা, আলমডাঙ্গার নতিডাঙ্গা দাখিল মাদ্রাসা, ভাংবাড়িয়া দাখিল মাদ্রাসা ও জীবননগরের আন্দুলবাড়িয়া আশরাফিয়া দাখিল মাদ্রাসা। ফাজিল মাদ্রাসা স্তরের একটি মাত্র প্রতিষ্ঠান চুয়াডাঙ্গার দামুড়হুদার কার্পাসডাঙ্গা ইসলামিয়া ফাজিল মাদ্রাসা এমপিওভুক্তি হয়েছে।
এইচএসসি (বিএম) শিক্ষা ও ভোকেশনাল (কলেজ) স্তরে (৪টি):
বদরগঞ্জ ডিগ্রি কলেজ, আলমডাঙ্গা মহিলা ডিগ্রি কলেজ, দামুড়হুদার আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজ ও জীবননগর ডিগ্রি কলেজ।
এসএসসি ভোকেশনাল শিক্ষাপ্রতিষ্ঠান (৫টি):
চুয়াডাঙ্গার আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয়, নীলমনিগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়, জীবননগরের উথলী মাধ্যমিক বিদ্যালয়, মিনাজপুর মাধ্যমিক বিদ্যালয় ও হাসাদহ মাধ্যমিক বিদ্যালয়। এ ছাড়া জেলার একমাত্র কৃষি শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে এবার এমপিও অর্ন্তভুক্তি হয়েছে আলমডাঙ্গার এম এস জোহা কৃষি কলেজ।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।