চুয়াডাঙ্গা সোমবার , ১১ এপ্রিল ২০২২
আজকের সর্বশেষ সবখবর

এবার বিদ্যুতের দাম বাড়ানোর গণশুনানি

সমীকরণ প্রতিবেদনঃ
এপ্রিল ১১, ২০২২ ১০:০১ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:
কোম্পানিগুলোর প্রস্তাবনার বিপরীতে কিছুদিন আগেই শেষ হয়েছে গ্যাসের দাম বৃদ্ধির গণশুনানি। এবার বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ডের (পিডিবি) প্রস্তাবনার প্রেক্ষিতে বিদ্যুতের দাম বাড়াতে গণশুনানির আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এ বিষয়ে রবিবার এক বিজ্ঞপ্তিতে বিইআরসি জানায়, আগামী ১৮ মে রাজধানীর নিউ ইস্কাটনের বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে এ গণশুনানি অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন-২০০৩ অনুযায়ী বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড (বাবিউবো) বিদ্যুতের পাইকারি (বাল্ক) ট্যারিফ পরিবর্তনের জন্য কমিশনে প্রস্তাব সংবলিত আবেদন দাখিল করেছে। আবেদন পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য কমিশনের গঠিত কারিগরি মূল্যায়ন টিম সুপারিশ করেছে। আগ্রহী ব্যক্তি বা প্রতিষ্ঠান অথবা সংস্থাকে ২৮ এপ্রিলের মধ্যে শুনানি-পূর্ব লিখিত বক্তব্য বা মতামত কমিশনে পাঠানোর জন্য অনুরোধ করা হলো। বিদ্যুতের দাম বাড়াতে গত জানুয়ারির মাঝামাঝি বিইআরসির কাছে লিখিত প্রস্তাব দেয় দেশের বিদ্যুত খাতের শীর্ষ সরকারী সংস্থা পিডিবি। এতে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম গড়ে ৬৬ থেকে ৭৯ শতাংশ পর্যন্ত বাড়ানোর কথা বলা হয়। গত বছরের নবেম্বরে ডিজেল ও কেরোসিনের দাম বৃদ্ধি কার্যকর এবং জানুয়ারিতে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবের মধ্যেই আসে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব। সম্প্রতি বিদ্যুতের পাইকারি (বাল্ক) মূল্যহার ৬৯ শতাংশ বাড়ানোর জন্য বিইআরসির কাছে প্রস্তাব দিয়েছে বিদ্যুত উন্নয়ন বোর্ড (পিডিবি)। এ বিষয়ে কথা বলতে গিয়ে বিদ্যুতের দাম বাড়ার আগাম বার্তাও দিয়েছেন বিদ্যুত, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবের প্রায় দুই মাস পর গত ২৪ মার্চ সচিবালয়ে সংবাদ সম্মেলনে নসরুল হামিদ বলেন, সবাই যেন প্রস্তুত থাকে, হয় শকড আসবে, না হয় আসবে না। আগামী দিনগুলোতে যে চ্যালেঞ্জ আসছে, তা মোকাবেলার জন্য যে পরিমাণ ধৈর্য দরকার, তা সবার কাছে আশা করি। দাম বাড়বে কিনা- সেটা বিইআরসি বলতে পারবে। প্রস্তাব গেছে, সেটা বিইআরসির সিদ্ধান্ত। তবে আমরা চাচ্ছি, বিদ্যুতের দাম যতটুকু সহনীয় পর্যায়ে রাখা যায়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।