চুয়াডাঙ্গা শুক্রবার , ১৫ এপ্রিল ২০২২
আজকের সর্বশেষ সবখবর

এক কেজি শিম কিনতে লাগবে ১০০ টাকা

সমীকরণ প্রতিবেদনঃ
এপ্রিল ১৫, ২০২২ ৭:২৯ অপরাহ্ণ
Link Copied!

সবজির বাজারে সবচেয়ে বেশি দাম এখন শিমের। এক কেজি শিম কিনতে লাগবে ১০০ থেকে ১২০ টাকা। এদিকে রোজার আগে অস্বাভাবিক বেড়ে যাওয়া বেগুনের কেজি এখনো একশ টাকায় বিক্রি হচ্ছে। এই দুই সবজির পাশাপাশি চড়া দামে বিক্রি হচ্ছে অন্যান্য সবজিও।

এদিকে শসার দাম কিছুটা কমেছে। গত সপ্তাহে ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হওয়া শসা এখন ৩০ থেকে ৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তবে, শসার দাম কমলেও অপরিবর্তিত রয়েছে অন্যান্য সবজি। পটলের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা, বরবটি ৬০ থেকে ৭০ টাকা, ঢেঁড়স ৫০ থেকে ৬০ টাকা বিক্রি হচ্ছে। লাউয়ের পিস বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। লাল শাকের আঁটি ১০ থেকে ১৫ টাকা, পালং শাকের আঁটি বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা।

শুক্রবার (১৫ এপ্রিল) রাজধানীর বিভিন্ন বাজারের ব্যবসায়ীরা বেগুন বিক্রি করছেন ৮০ থেকে ১০০ টাকা কেজিতে। রোজার আগে বেগুনের কেজি ছিল ২০ থেকে ৪০ টাকা। যা রোজা শুরুর দিকে বেড়ে যায়।

রাজধানীর কারওয়ান বাজারের ব্যবসায়ীরা জানান, প্রতি বছর রোজার সময় বেগুনের চাহিদা বেড়ে যায়। এবারও তার ব্যতিক্রম হয়নি। বাড়তি চাহিদার কারণেই বেগুনের দাম বেড়েছে। তবে রোজার পর বেগুনের দাম কমে যাবে বলে ধারণা তাদের।

এদিকে, বাজারে সবচেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে শিম। ব্যবসায়ীরা শিমের কেজি বিক্রি করছেন ১০০ থেকে ১২০ টাকায়। কিছুদিন আগে যা ছিল ৬০ টাকা।

মোহাম্মদপুরের এক ব্যবসায়ী জানান, শিমের মৌসুম শেষ হয়ে গেছে। এখন বাজারে যে শিম আসছে তা বিশেষভাবে চাষ করা। এই শিম বাজারে অল্প পরিমাণেই আসছে। তাই দাম বেশি।

এছাড়া, সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে যেসব সবজির দাম সেগুলোর মধ্যে রয়েছে, সাজনার ডাটা ৬০ থেকে ৮০ টাকা কেজি, পাকা টমেটোর ৩০ থেকে ৪০ টাকা কেজি, পেঁপে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি, কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা এবং করলার কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়।

ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি বিক্রি করছেন ১৭০ থেকে ১৭৫ টাকায়। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩১০ টাকা। আর গরুর মাংস গত সপ্তাহের মতো ৬৫০ থেকে ৭০০ টাকা কেজিতেই বিক্রি হচ্ছে।

এদিকে রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকা। এক কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১৩০০ থেকে ১৬০০ টাকায়। তেলাপিয়া, পাঙাস মাছের কেজি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকায়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।