চুয়াডাঙ্গা বুধবার , ২ ডিসেম্বর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

এইডস্ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি ও স্বাস্থ্যকর্মীদের দায়িত্বশীল হতে হবে

সমীকরণ প্রতিবেদন
ডিসেম্বর ২, ২০২০ ১০:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে পালিত হলো বিশ্ব এইডস দিবস : আলোচনা সভায় বক্তারা
সমীকরণ প্রতিবেদন:
বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও নানা আয়োজনের মধ্য দিয়ে চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে পালিত হলো বিশ্ব এইডস দিবস। এবারের প্রতিপাদ্য ছিল ‘সারা বিশ্বের ঐক্য, এইডস নির্মূলে সবাই নিব দায়িত্ব’। গতকাল মঙ্গলবার পৃথক আয়োজনে এসব কর্মসূচি পালিত হয়।
চুয়াডাঙ্গা:
‘সারা বিশ্বের ঐক্য, এইডস নির্মূলে সবাই নিব দায়িত্ব’ এই প্রতিপাদ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও নানা আয়োজনের মধ্যে দিয়ে চুয়াডাঙ্গায় পালিত হয়েছে বিশ্ব এইডস দিবস। সিভিল সার্জন অফিসের আয়োজনে গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় হাসপাতাল চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় এসে শেষ হয়। পরে হাসপাতালের সম্মেলনকক্ষে সিভিল সার্জন ডা. এ এস এম মারুফ হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মনিরা পারভীন।
বক্তারা বলেন, বাংলাদেশে এইচআইভি সংক্রমণের হার কম হলেও সম্ভাব্য সব কারণ ও ঝুঁকিপূর্ণ আচরণ বিদ্যমান। উচ্চমাত্রায় আক্রান্ত দেশসমূহের সাথে ভৌগোলিক অবস্থান, দীর্ঘ সীমান্ত পথ, মানবপাচার, সুঁইয়ের মাধ্যমে মাদক গ্রহণ, পেশাভিত্তিক যৌনকর্ম, এইচআইভি-বিষয়ক অপবাদ ও বৈষম্য, নিরক্ষরতা ইত্যাদি কারণে সাধারণ সাধারণ মানুষের মাঝে এইচআইভি আক্রমণের ঝুঁকি বিদ্যমান। এসব বিষয়ে সচেতনতা সৃষ্টি ও সতর্ক থাকার জন্য সবার প্রতি আহ্বান জানান বক্তারা।
এসময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক কর্মকর্তা (আরএমও) ডা. সাজিদ হাসান, কনসালট্যান্ট (গাইনী) ডা. আকলিমা খাতন, শিশু বিশেষজ্ঞ ডা. মাহবুবুর রহমান মিলন, ডা. আসাদুজ্জামান মালিক খোকন, ডেন্টাল সার্জারি ডা. জয়নাল আবেদীন, জুনিয়র কনসালট্যান্ট (অ্যানেসথেসিয়া) ডা. গোলাম মোর্শেদ ডালিম। এছাড়াও নার্সিং সুপারভাইজারসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, ডাক্তার-নার্সগণ ও হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
মেহেরপুর:

‘সারা বিশ্বের ঐক্য, এইডস প্রতিরোধে সবাই নিব দায়িত্ব’ এবারের এই প্রতিপাদ্যে বিশ^ এইডস দিবস উপলক্ষে মেহেরপুরে র‌্যালি এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টার দিকে বিশ^ এইডস দিবস উপলক্ষে মেহেরপুর সিভিল সার্জন ডা. মো. নাসির উদ্দিনের নেতৃত্বে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি মেহেরপুর জেনারেল হাসপতাল গেট হতে শুরু হয়ে ওয়াপদার মোড়ে শেষ হয়। র‌্যালিতে অন্যদের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবু সাঈদ, ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের সুপার ডা. মো. রফিকুল ইসলাম, আরএমও ডা. মোখলেসুর রহমান, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অলোক কুমার দাস, ডা. ফয়সাল হাবিব, ব্র্যাকের প্রতিনিধি ফজলুর রহমান, সিডিপির কো-অর্ডিনেটর জন পি বিশ্বাস প্রমুখ উপস্থিত ছিলেন। মানববন্ধন শেষে সিভিল সার্জন অফিস মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডা. মো. নাসির উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবু সাঈদ, ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের সুপার ডা. মো. রফিকুল ইসলাম, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অলোক কুমার দাস, ডা. ফয়সাল হাবিব, ব্র্যাকের প্রতিনিধি আবু হানিফ, পি এস কে এস-এর প্রতিনিধি কামরুজ্জামান, ইপিআই সুপার আব্দুস সালাম প্রমুখ।
ঝিনাইদহ:

‘সারা বিশ্বের ঐক্য এইডস্ প্রতিরোধে সবাই নিব দায়িত্ব’ এ প্রতিপাদ্যে ঝিনাইদহে বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে। স্বাস্থ্য বিভাগের আয়োজনে গতকাল মঙ্গলবার সকালে সিভিল সার্জনের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে সিভিল সার্জনের সম্মেলনকক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। সিভিল সার্জন ডা. সেলিনা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আরিফ-উজ-জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আনোয়ার সাঈদ, সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা. হারুন-অর-রশিদ, মেডিসিন বিশেষজ্ঞ ডা. জাকির হোসেন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শামীম কবির, ভারপ্রাপ্ত আরএমও ডা. লিমন পারভেজ ও সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমান। অনুষ্ঠান পরিচালনা করেন মেডিকেল অফিসার ডা. তালাত তাসনিম। বক্তারা, এইডস্ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি স্বাস্থ্য কর্মীদের আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।