চুয়াডাঙ্গা সোমবার , ১৫ নভেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

উৎসবমুখর পরিবেশে এসএসসি সমমান পরীক্ষা শুরু

করোনাকালে দীর্ঘ দেড় বছর পর যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পাবলিক পরীক্ষায় বসল শিক্ষার্থীরা
সমীকরণ প্রতিবেদন
নভেম্বর ১৫, ২০২১ ৯:৩৩ পূর্বাহ্ণ
Link Copied!

আজ পরীক্ষায় বসবে মাদ্রাসা ও কারিগরি শিক্ষার্থীরা, প্রথম দিনে চুয়াডাঙ্গায় ১০৩ ও মেহেরপুরে ৪২ জন পরীক্ষার্থী অনুপস্থিত
সমীকরণ প্রতিবেদন:
সব শঙ্কাকে জয় করে উৎসবের আমেজে সারা দেশে একযোগে শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। দেশে প্রায় ২১ মাস পর গতকাল রোববার প্রথম পাবলিক পরীক্ষায় অংশ নিল মাধ্যমিকের শিক্ষার্থীরা। সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা হয়েছিল। আজ সোমবার পরীক্ষায় অংশ নেবে সমমানের মাদ্রাসা ও কারিগরি শিক্ষার্থীরা। বিশ্বব্যাপী করোনার কারণে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর রোববার শুরু হয়েছে এসএসসি পরীক্ষা। চলমান পরীক্ষা শেষ হবে ২৩ নভেম্বর।
চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে এসএসসি ও সমমানের প্রথম দিনের পরীক্ষা। গতকাল রোববার পরীক্ষায় কোথাও কোনো ধরনের বিশৃঙ্খলা বা বহিষ্কারের খবর পাওয়া যায়নি। তবে চুয়াডাঙ্গা জেলার চার উপজেলায় মোট ১০৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল বলে জেলা প্রশাসনের শিক্ষা শাখা সূত্রে জানা গেছে। গতকাল রোববার সকাল ১০টায় শুরু হওয়া এ পরীক্ষা বেলা সাড়ে ১১টায় শেষ হয়। আগে এই পরীক্ষা হতো তিন ঘণ্টার। এ বছর পরীক্ষার সময় ও নম্বর কমানো হয়েছে। পরীক্ষা হচ্ছে ৫০ নম্বরের। সংক্ষিপ্ত সিলেবাসে এবং প্রতি বিভাগে তিন বিষয়ে (নৈর্ব্যক্তিক) পরীক্ষা নেওয়া হবে। প্রথম দিন সকালে অনুষ্ঠিত হয় বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) পরীক্ষা। আজ সোমবার সকালে মানবিকের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং বিকেলে ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাববিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে এবার প্রতিটি বেঞ্চে একজন করে বসানো হয়েছে। পর্যাপ্ত স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া, পরীক্ষা চলাকালীন সময়ে চিকিৎসক ও অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হয়।
তথ্য মতে, প্রথম দিনের পরীক্ষায় এবারে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। প্রথম দিন পরীক্ষা থাকা জেলার মোট পরীক্ষার্থী ৫ হাজার ১৭৬ জনের মধ্যে ৫ হাজার ৭৩ জন অংশ নিয়েছে। বাকি ১০৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এর মধ্যে এসএসসি বিজ্ঞান বিষয়ের পরীক্ষায় মোট ২ হাজার ২৯৪ জন শিক্ষার্থীর মধ্যে উপস্থিতির সংখ্যা ছিল ২ হাজার ২৮২ জন। অনুপস্থিত ১২ জন। এসএসসি ভোকেশনালের মোট ১ হাজার ৮৪৪ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিল ১ হাজার ৭৮৬ জন। অনুপস্থিত ৫৮ জন। দাখিলের ১ হাজার ৩৮ জনের মধ্যে উপস্থিত ছিল ১ হাজার ৫ জন। অনুপস্থিত ৩৩ জন।
এদিকে, এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর প্রথম দিন থেকেই কেন্দ্রগুলোতে ছিল কড়া নিরাপত্তা। যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা, অনিয়ম এড়াতে এবং প্রশ্নফাঁস রোধে সার্বক্ষণিক ভিজিলেন্সটিম, নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্ট ও পুলিশ সদস্যরা মাঠে ছিলেন। সকাল সাড়ে ১০টার দিকে চুয়াডাঙ্গা ভি. জে সরকারি উচ্চবিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। এসময় তিনি জানান, অত্যান্ত সুষ্ঠু পরিবেশে এবার পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে প্রত্যেক সিটে একজন করে বসানো হয়েছে।
জীবননগর:


জীবননগরে কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে প্রায় দেড় বছর পর শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। গতকাল রোববার সকাল ১০টায় পদার্থ বিজ্ঞান পরীক্ষার মাধ্যমে এ পরীক্ষা শুরু হয়। করোনা সংক্রমণ কমে আসায় পুনর্বিন্যাস করে সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষা নেওয়া হচ্ছে। শেষ পর্যন্ত দেড় বছর পর এসএসসি পরীক্ষার আসনে বসতে পারল শিক্ষার্থীরা। মহামারির কারণে এবারের এসএসসি পরীক্ষা হচ্ছে ভিন্নভাবে। স্বাস্থ্যবিধি নিশ্চিত করে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হচ্ছে পরীক্ষার্থীদের। মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখা হয়েছে কেন্দ্রে।
জীবননগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, এ বছরে জীবননগর উপজেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ হাজার ২০৫ জন। এর মধ্যে বিজ্ঞান এবং মানবিকে ১ হাজার ৬২৯ জন, ভোকেশনাল বিভাগে ৩১৬ জন এবং দাখিলে সর্বমোট ২৬০ জন। জীবননগর উপজেলায় এসএসসি পরীক্ষায় সর্বমোট ৭টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়। যার মধ্য বিজ্ঞান এবং মানবিকে সর্বমোট ৩৯৮ জনের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করে সর্বমোট ৩৯০ জন। যার মধ্যে ছেলে পরীক্ষার্থী সংখ্যা ২৪৬ জন এবং মেয়ে পরীক্ষার্থী অংশগ্রহণ করে ১৪৪ জন। এছাড়াও অনুপস্থিত সর্বমোট ৮ জন। যার মধ্যে ছেলে ৫ জন এবং মেয়ে ৩ জন।
এদিকে, ভোকেশনাল বিভাগে জীবননগর উপজেলায় সর্বমোট পরীক্ষার্থীর সংখ্যা ৪৩২ জন। এবার এসএসসি পরীক্ষা অংশগ্রহণ করে সর্বমোট ৪১৭ জন। এদের মধ্যে ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ৩১৬ জন এবং মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ১০১ জন। এছাড়াও অনুপস্থিত সর্বমোট ১৫ জন। যার মধ্যে ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ৫ জন এবং মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ১০ জন।
এদিকে, দাখিল পরীক্ষার্থীর সংখ্যা জীবননগর উপজেলায় সর্বমোট ২৪০ জন। যার মধ্যে গতকাল এসএসসি পরীক্ষায় উপস্থিত ছিল ২৩৫ জন। যার মধ্যে ছেলে পরীক্ষার্থীর সংখ্যা সর্বমোট ১৪২ জন এবং মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ৯৩ জন। এছাড়াও অনুপস্থিত সর্বমোট ৫ জন। এদের মধ্যে সকলেই মেয়ে পরীক্ষার্থী।
পরীক্ষার্থীদের হল পরিদর্শনে এসে জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল ইসলাম বলেন, ‘করোনা মহামারির কারণে দীর্ঘ দেড় বছর কোনো পাবলিক পরীক্ষা বন্ধ থাকার পর উৎসবমুখর পরিবেশে পরীক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করছে। পরীক্ষার্থীরা যাতে স্বাস্থ্যবিধি মেনে ও মাস্ক পরিধানের মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণ করে, সে ব্যাপারে আমরা নিয়মিত পর্যবেক্ষণ করছি।’
মেহেরপুর:


দেড় বছর বন্ধ থাকার পর সারা দেশের ন্যায় মেহেরপুরেও এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা শুরু হয়েছে। গতকাল রোববার সকাল ১০টায় মেহেরপুর জেলার ১৩টি কেন্দ্রে এসএসসি, ২টি কেন্দ্রে দাখিল এবং ৩টি কেন্দ্রে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা শুরু হয়েছে। মেহেরপুর জেলায় এবার এসএসসি পরীক্ষার ১ম দিন পদার্থবিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হয়। মেহেরপুর জেলায় ১ম দিন ১ হাজার ৯৬৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এর মধ্যে মেহেরপুর সরকারি বালক উচ্চবিদ্যালয় কেন্দ্রে ২৮৩ জন। মেহেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২৮১ জন। আমঝুপি মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১৭০ জন। গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় এন্ড কলেজ কেন্দ্রে ১৭৬ জন। গাংনী সরকারি মাধ্যমিক বালিকা কেন্দ্রে ১৫০ জন। বামুন্দী নিশিপুর মাধ্যমিক বিদ্যালয় এন্ড কলেজ কেন্দ্রে ১২৫ জন।
জুগিরঘোপা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ২৭ জন। মুজিবনগর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১৯০ জন। সাহেবনগর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১৩১ জন। বামন্দী মাধ্যমিক বালিকা বিদ্যালয় কেন্দ্রে ৭৬ জন। বেতবাড়ীয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১৬৩ জন। রায়পুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১২০ জন। দারিয়াপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১১১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে।
এদিকে এসএসসি দাখিল পরীক্ষায় ২ টি কেন্দ্র ৫৫৭ পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে। প্রথম দিন কুরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষায় মেহেরপুর দারুল উলুম আহমেদিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রে ৩৭৪ জন। এবং গাংনী সিদ্দিকিয়া সিনিয়র আলিম মাদ্রাসা কেন্দ্রে ১৮৩ জন। এসএসসি ভোকেশনাল পরীক্ষায় মেহেরপুর জেলায় তিনটি কেন্দ্রে ১১৮৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছে।
প্রথম দিন পদার্থবিজ্ঞান-২ মেহেরপুর টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ কেন্দ্রে ৪৫১ জন,গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় এন্ড কলেজ কেন্দ্রে ৫৩৮ জন, দারিয়াপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১৯৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে।
এদিকে, এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষার ১ম দিনে মেহেরপুর জেলার ৩টি উপজেলায় ৭৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেনি। গতকাল রোববার অনুষ্ঠিত পরীক্ষার প্রথম দিনে মেহেরপুর জেলার ১৩টি কেন্দ্রে এসএসসি ১৪ জন। দাখিল পরীক্ষায় দুটি কেন্দ্রে ২১ জন এবং এসএসসি (ভোকেশনাল) পরীক্ষার ৩টি কেন্দ্রে ৪২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।
জানা গেছে, মেহেরপুর জেলায় এবার এসএসসি পরীক্ষার ১ম দিন পদার্থবিজ্ঞান পরীক্ষায় মেহেরপুর সরকারি বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে ২৮১ জনের মধ্যে ২ জন। আমঝুপি মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১৭০ জনের মধ্যে ১ জন। গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় অ্যান্ড কলেজ কেন্দ্রে ১৭৬ জনের মধ্যে ২ জন। গাংনী সরকারি মাধ্যমিক বালিকা কেন্দ্রে ১৫০ জনের মধ্যে ১ জন। বামুন্দী নিশিপুর মাধ্যমিক বিদ্যালয় এন্ড কলেজ কেন্দ্রে ১২৫ জনের মধ্যে ৩ জন। জুগিরঘোপা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ২৭ জনের মধ্যে ১ জন। মুজিবনগর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১৯০ জনের মধ্যে ১ জন। সাহেবনগর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১৩১ জন। বামন্দী মাধ্যমিক বালিকা বিদ্যালয় কেন্দ্রে ৭৬ জন। বেতবাড়ীয়া মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১৬ জনের মধ্যে ১ জন। রায়পুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১২০ জনের মধ্যে ১জন ও দারিয়াপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১১১ জনের মধ্যে ১ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।
এদিকে দাখিল পরীক্ষায় ২টি কেন্দ্রে ৫৫৭ পরীক্ষার্থীর মধ্যে ২১ জন পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছে। প্রথম দিন কুরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষায় মেহেরপুর দারুল উলুম আহমেদিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রে ৩৭৪ জনের মধ্যে ২০ জন। এবং গাংনী সিদ্দিকিয়া সিনিয়র আলিম মাদ্রাসা কেন্দ্রে ১৮৩ জনের মধ্যে ১ জন পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছে।
এছাড়াও এসএসসি ভোকেশনাল পরীক্ষায় মেহেরপুর জেলায় ৩টি কেন্দ্রে ১১৮৫ জন পরীক্ষার্থীর মধ্যে ৪২ জন পরীক্ষার্থী অনুপস্থিত রয়েছেন। প্রথম দিন পদার্থবিজ্ঞান-২ মেহেরপুর টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ কেন্দ্রে ৪৫১ জনের মধ্যে ৮ জন, গাংনী পাইলট মাধ্যমিক বিদ্যালয় এন্ড কলেজ কেন্দ্রে ৫৩৮ জনের মধ্যে ২৩ জন এবং দারিয়াপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১৯৬ জনের মধ্যে ১১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেনি।
মুজিবনগর:
মুজিবনগরে চলতি বছরে এসএসসি ও সমমান পরীক্ষা গতকাল রোববার সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। কেন্দ্র সচিব সূত্রে জানা যায়, মুজিবনগর উপজেলার মুজিবনগর সরকারি মাধ্যমিক বিদ্যালয় (২৯২) ও দারিয়াপুর মাধ্যমিক বিদ্যালয় (৫২৬) দুটি কেন্দ্রে মোট ২৯৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে। এর মধ্যে মুজিবনগর সরকারের মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ১৮৯ জন এবং দারিয়াপুর মাধ্যমিক বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ১১০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। দারিয়াপুর মাধ্যমিক বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ভোকেশনাল শাখায় ১৮১ জন পরীক্ষায় অংশ করে। অনুপস্থিত ৬ জন, এসএসসি শাখায় ১ জন, মুজিবনগর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে অনুপস্থিত ১ জন। গতকাল ছিল বিজ্ঞান বিভাগের পদার্থ বিজ্ঞান বিষয়ের পরীক্ষা।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।