চুয়াডাঙ্গা শনিবার , ৩০ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

উজবেকিস্তানে সার কারখানা স্থাপনে উৎসাহ দিলেন প্রধানমন্ত্রী

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ৩০, ২০২২ ৮:১০ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: যৌথ উদ্যোগে উজবেকিস্তানে সার কারখানা স্থাপনে বাংলাদেশী বিনিয়োগকারীদের উৎসাহিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শুক্রবার বিকেলে সফররত উজবেকিস্তানের বিনিয়োগ ও বৈদেশিক অর্থনৈতিক সম্পর্কবিষয়ক উপ-প্রধানমন্ত্রী জামসিদ আবদুরখিমোভিচ সৌজন্য সাক্ষাতে গণভবনে এলে প্রধানমন্ত্রী এ কথা বলেন। পরে প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। বাংলানিউজ।

প্রধানমন্ত্রী উজবেকিস্তানের সাথে সরাসরি যোগাযোগ স্থাপনের ওপর গুরুত্বারোপ করেন। বাংলাদেশ উজবেকিস্তানের সাথে সম্পর্ককে গুরুত্ব দেয় জানিয়ে শেখ হাসিনা বলেন, ১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক তাসখন্দ সফরের মধ্য দিয়ে দু’দেশের সম্পর্কের ভিত্তি রচিত হয়েছিল। সেই সম্পর্ক সময়ের সাথে সাথে আরো মজবুত হয়েছে। বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা এবং দেশে থাকা তরুণ ও উদ্যমী জনশক্তির কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। বিভিন্ন ক্ষেত্রে দু’দেশের সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, আমরা যদি একসাথে কাজ করি তাহলে দু’দেশের জন্য লাভজনক অনেকগুলো ক্ষেত্র খুঁজে বের করতে পারব। বৈঠকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, এটা বিশ্বের সব দেশের জন্য সমস্যা তৈরি করছে, মানুষ ভুগছে। বাংলাদেশ সরকার এরই মধ্যে সতর্কতামূলক ব্যবস্থা নিতে শুরু করেছে। উজবেকিস্তানের বিনিয়োগ ও বৈদেশিক অর্থনৈতিক সম্পর্কবিষয়ক উপ-প্রধানমন্ত্রী জামসিদ আবদুরখিমোভিচ তার দেশের রাষ্ট্রপতির পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন।

Girl in a jacket

শেখ হাসিনাও উজবেকিস্তানের রাষ্ট্রপতি সাভকাত মিরজিওয়েভকে শুভেচ্ছা জানান এবং সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী দু’দেশের মধ্যকার দীর্ঘ বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্ক জোরদারে গুরুত্বারোপ করেন। অর্থনৈতিক উন্নয়ন, কৃষি ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে তিনি। বাংলাদেশের সাথে অর্থনৈতিক সম্পর্ক জোরদারে উজবেকিস্তানের আগ্রহের কথা জানান জামসিদ। ওষুধ ও আইসিটি ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর বিষয়েও আগ্রহ প্রকাশ করেন তিনি। তিনি বলেন, আমরা আমাদের সম্পর্ককে কৌশলগত অংশীদারিত্বে রূপান্তর করতে চাই। ঢাকায় উজবেকিস্তানের দূতাবাস প্রতিষ্ঠা করার আগ্রহ প্রকাশ করেন দেশটির উপ-প্রধানমন্ত্রী। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব ধরনের সহযোগিতা প্রদান করার আশ্বাস দেন।বৈঠকে দ্বৈত কর পরিহারের বিষয়ে একমত হয় দুই দেশ। সৌজন্য সাক্ষাতের সময় উজবেকিস্তান প্রতিনিধি দলে ছিলেন উজবেকিস্তানের ফর ইনভেস্টমেন্ট অ্যান্ড ফরেন ট্রেড-বিষয়ক ডেপুটি মিনিস্টার লাজিজ কুদরাটোভ, সিভিল এভিয়েশন-বিষয়ক ডেপুটি মিনিস্টার জাসুরব্যাক সুরিও। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম, উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো: জাহাঙ্গীর আলম।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।