চুয়াডাঙ্গা রবিবার , ২৭ ডিসেম্বর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

উচ্ছেদের আগেই বাড়ি চান ভূমিহীন ১২টি পরিবার

সমীকরণ প্রতিবেদন
ডিসেম্বর ২৭, ২০২০ ১০:২০ পূর্বাহ্ণ
Link Copied!

ঝিনাইদহ অফিস:
ঝিনাইদহের কোটচাঁদপুরে পরিত্যক্ত জঙ্গল পরিষ্কার করে সেখানে টিনের ঘর তুলেছিলেন বৃদ্ধা লিলি বেগম (৫৫)। যা লিলি বেগমের একমাত্র মাথা গোজার অবলম্বন। স্বামীর মৃত্যুর পর চার সন্তান নিয়ে দীর্ঘ ২৫ বছর এখানেই বসবাস করছে লিলির পরিবার। শুধু লিলি একা নন, অসহায় ভূমিহীন ১২টি পরিবার বসবাস করেন ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার সলেমানপুর মৌজার এলাকার একটি পরিত্যক্ত জমিতে। যে জমির কিছু অংশে এক সময় পশুহাট বসত। বাসিন্দারা জানিয়েছেন, সম্প্রতি তাদের সরকারি পরিত্যক্ত এই জায়গা থেকে সরে যেতে বলা হয়েছে। স্থানীয় ভূমি অফিসের পক্ষ থেকে উঠে যেতে নির্দেশ দেওয়া হয়েছে। বসবাসকারীরা সরকারের কাছে প্রত্যাশা করেন তাদের মাথা গোজার মতো একটা ব্যবস্থা করে তারপর যেন তাঁদেরকে উচ্ছেদ করা হয়।
এ বিষয়ে কোটচাঁদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান রিপন জানান, সরকারিভাবে এখনও পরিবারগুলোকে উঠে যেতে বলা হয়নি। তবে ওই স্থানে একটি হাসপাতাল নির্মাণের পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে জেনেছেন তিনি। সে ক্ষেত্রে হাসপাতাল বাস্তবায়নে যে পরিমাণ জমির প্রয়োজন, তার মধ্যে কেউ বসবাস করলে তাঁদের সরে যেতে হবে। তিনি আরও বলেন, মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীনদের বাসগৃহ নির্মাণে প্রধানমন্ত্রীর যে উদ্যোগ রয়েছে, এরা প্রকৃত ভূমিহীন হলে তাদের নামও তালিকাভুক্ত করা হবে। এরপর বরাদ্দ পাওয়া গেলে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করা যাবে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।