চুয়াডাঙ্গা বুধবার , ৪ নভেম্বর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

উচ্চ রক্তচাপ কমাবে কলা

সমীকরণ প্রতিবেদন
নভেম্বর ৪, ২০২০ ১০:৪৭ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন:
উচ্চ রক্তচাপের সমস্যা এখন ঘরে ঘরে। ভয়ের ব্যাপার হলো, এতে আক্রান্ত রোগীদের একটি অংশ বয়সে তরুণ। এই সমস্যা এড়াতে আপনাকে সাহায্য করতে পারে কলা। প্রতিদিন একটি কলা খেলে আপনি উচ্চ রক্তচাপ থেকে দূরে থাকতে পারবেন। কলায় রয়েছে প্রচুর মাত্রায় পটাসিয়াম, যা শরীরে প্রবেশ করার পর সোডিয়ামের প্রভাবকে কমাতে শুরু করে। ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে আসে দ্রুতই। ফলে আরও অনেক শারীরিক সমস্যা থেকে দূরে থাকা যায়। প্রতিদিন একটি কলা খেলে কী উপকারিতা মেলে তা প্রকাশ করেছে বোল্ডস্কাই-
হাড় শক্ত হয়: প্রতিদিন একটি করে কলা খেলে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দূর হয়। যে কারণে হাড় শক্ত হয়ে ওঠে। সেইসঙ্গে অস্টিওআথ্রাইটিস মতো বোন ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কাও যায় কমে। দৃষ্টিশক্তির উন্নতি: দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে কলা। কলায় আছে ক্যালসিয়াম, পটাসিয়াম এবং আরও অনেক প্রয়োজনীয় উপাদান। প্রতিদিন কলা খেলে রেটিনার ক্ষমতা বৃদ্ধি পায়। ফলে ম্যাকুলার ডিজেনারেশন বা কোনো ধরনের চোখের রোগে আক্রান্ত হওয়ার ভয় অনেকটাই কমে যায়। সতেজ: ক্লান্তি অনুভব করা নতুন কিছু নয়। বরং প্রতিদিন কাজের শেষে ক্লান্তি আসাটাই স্বাভাবিক। এমন অবস্থায় ঝটপট নিজেকে সতেজ অনুভব করাতে একটি কলা খেয়ে নিন। ক্লান্তি দূর হবে নিমিষেই। হজম ক্ষমতার উন্নতি: কলায় থাকা উপকারী উপাদান পাচক রসের ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে হজম প্রক্রিয়ার উন্নতি ঘটে। তাই যদি পেটে কোনোরকম সমস্যা দেখা দেয়, তাহলে নিয়মিত কলা খাওয়া শুরু করুন। উপকার মিলবে। স্ট্রেস কমে: প্রতিদিনের খাবারে কলা রাখলে শরীরে ট্রাইপটোফিন নামক একটি উপাদানের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে, যার প্রভাবে ফিল গুড হরমোনের ক্ষরণ এত মাত্রায় বেড়ে যায় যে স্ট্রেস লেভেল তো কমেই, সেই সঙ্গে মানসিক অবসাদ কমে। অপুষ্টি দূর হয়: পুষ্টির ঘাটতি হলে নানারকম রোগ এসে বাসা বাঁধে শরীরে। এমন অবস্থায় কাজে আসতে পারে কলা। এতে রয়েছে প্রচুর ভিটামিন এবং মিনারেল। সেই সঙ্গে রয়েছে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন এবং ফলেটের মতো উপাদান। ওজন নিয়ন্ত্রণ: কলায় রয়েছে পটাশিয়াম ছাড়াও রয়েছে প্রচুর ফাইবার, যা অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে খাওয়ার পরিমাণ কমতে শুরু করে। কম খাওয়ার কারণে ওজনও থাকে নিয়ন্ত্রণে।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।