চুয়াডাঙ্গা মঙ্গলবার , ৮ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ঈদে ৯ দিনের ছুটি যেভাবে পাবেন

সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ৮, ২০২২ ৫:০৫ অপরাহ্ণ
Link Copied!

Girl in a jacket

পবিত্র ঈদুল ফিতরে ২৯ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত টানা ছয় দিনের ছুটি পাবেন সরকারি-বেসরকারি চাকরিজীবীরা। ঈদের ছুটি মূলত তিন দিনের হলেও ঈদের আগে সাপ্তাহিক ছুটি এবং মে দিবস ঈদের ছুটি বাড়াচ্ছে। আর কেউ যদি ‘৫ মে’ ছুটি নিতে পারেন তাহলে তার ছুটি গিয়ে দাঁড়াবে ৯ দিন।

মঙ্গলবার এ বছরের রমজানের সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন। তাদের সময়সূচি অনুযায়ী এ বছর রমজান শুরু হওয়ার সম্ভাব্য তারিখ ৩ এপ্রিল। যদি ৩০ রমজান হয় তাহলে ঈদ হবে ৩ মে মঙ্গলবার। সেক্ষেত্রে ছুটি শুরু হবে ২৯ এপ্রিল শুক্রবার থেকে। পরদিন শনিবার ৩০ এপ্রিল। ১ মে রোববার শ্রমিক দিবসের সরকারি ছুটি। সোমবার, মঙ্গলবার ও বুধবার ঈদের ছুটি মিলে মোট ৬ দিন।

উল্লেখ্য, মুসলমানদের জন্য পবিত্র রমজান মাস অত্যন্ত সম্মানিত ও মর্যাদাপূর্ণ। রমজানে মুমিনরা পুরো মাস রোজা রাখেন। সব ধরনের গুনাহ ও অপরাধ থেকে দূরে থাকেন। এবারের ঘোষণাকৃত সময়সূচিতে ইসলামিক ফাউন্ডেশনের সাহরির শেষ সময় সতর্কতামূলকভাবে সুবহে সাদিকের ৩ মিনিট আগে ধরা হয়েছে এবং ফজরের ওয়াক্ত শুরুর সময় সুবহে সাদিকের ৩ মিনিট পরে রাখা হয়েছে। অতএব, সাহরির সতর্কতামূলক শেষ সময়ের ৬ মিনিট পর আজান দিতে হবে। এছাড়াও সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।