চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ১৫ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ই-নামজারিতে অক্টোবর থেকে নগদ অর্থ নেয়া বন্ধ

সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ১৫, ২০২২ ৯:০৯ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: অক্টোবর থেকে দেশে ই-নামজারির অর্থ আর হাতে হাতে অর্থাৎ নগদে গ্রহণ করা হবে না। গতকাল বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ের এক সভায় ভূমি ব্যবস্থাপনা আধুনিকায়ন বিষয়ে এ সিদ্ধান্তের কথা জানান ভূমি সচিব মো: মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, আগামী ৩০ সেপ্টেম্বরের পর নামজারি অনুমোদন পরবর্তী রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফি আর ম্যানুয়াল পদ্ধতিতে (ক্যাশে) দেয়া যাবে না। এই সম্পর্কিত একটি পরিপত্র আমরা ইতোমধ্যে জারি করেছি।” ভূমি সচিব স্বাক্ষরিত এ সংক্রান্ত পরিপত্রটি গত ৬ সেপ্টেম্বর জারি করা হয়।

মানুষের ভোগান্তি লাঘবে এই পদক্ষেপ নেয়ার কথা জানিয়ে সচিব বলেন, মানুষের ভোগান্তি লাঘব এবং জটিলতা এড়ানোর জন্য ই-নামজারি আবেদন ও নোটিশ ফির মতো নামজারি অনুমোদনের পর রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফিও অনলাইনে গ্রহণের পরিকল্পনা নেয়া হয়েছে। তিনি বলেন, আমরা চাচ্ছি, নামজারির জন্য কারো যেন কোনোভাবেই এক হাজার ১৭০ টাকার বেশি অর্থ খরচ না হয়, তা নিশ্চিত করতে। ডিসিআর ও খতিয়ানের কোনো ত্রুটি সংশোধনের জন্য কোনো ফি নেবো না।

এখন ই-নামজারি আবেদন ফি (কোর্ট ফি) ২০ টাকা ও নোটিশ ফি (নোটিশ জারি ফি) ৫০ টাকা ই-নামজারির আবেদন করার সময় অনলাইনে দিতে হচ্ছে। তবে রেকর্ড সংশোধন ফি এক হাজার টাকা ও খতিয়ান সরবরাহ ফি ১০০ টাকা অনলাইনে ও নগদে দুই ভাবেই নেয়া হচ্ছে। আগামী মাসে তা বন্ধ হবে। চার ধরনের ফি দেয়ার মাধ্যমে নামজারির জন্য মোট খরচ এক হাজার ১৭০ টাকা। পরিপত্রে বলা হয়, নামজারি অনুমোদনের পর রেকর্ড সংশোধন বাবদ এক হাজার টাকা ও খতিয়ান সরবরাহ বাবদ ১০০ টাকা, মোট এক হাজার ১০০ টাকা অনলাইনে ও সরাসরি ক্যাশের মাধ্যমে গ্রহণ করায় জটিলতা সৃষ্টি হচ্ছে। এই জটিলতা সমাধানে ৩০ সেপ্টেম্বরের পরে রেকর্ড সংশোধন এবং খতিয়ান সরবরাহ ফি বাবদ মোট এক হাজার ১০০ টাকা শুধু অনলাইনে গ্রহণ করার নির্দেশনা দেয়া হয়েছে। পরিপত্রে আরো বলা হয়, ডিসিআর ও খতিয়ানের কোনো ত্রুটি সংশোধনে কোনো ফি আর নেয়া হবে না। ভূমি মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী, তথ্য বা চাহিত দলিলাদি না পাওয়ায় নামঞ্জুরকৃত কোনো নামজারি আবেদন আবার চালু হলে ওই আবেদন মঞ্জুরের পর রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফি বাবদ মোট এক হাজার ১০০ টাকা প্রযোজ্য হবে।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।