চুয়াডাঙ্গা বুধবার , ২৩ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ইসলাম প্রচার-প্রসারে বঙ্গবন্ধুর ভূমিকা ছিল অতুলনীয় : এমপি ছেলুন জোয়ার্দ্দার

চুয়াডাঙ্গা, ঝিনাইদহ ও মেহেরপুরে ইসলামিক ফাউন্ডেশনের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন
সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ২৩, ২০২২ ৯:২৪ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন:

নানা আয়োজনের মধ্যদিয়ে চুয়াডাঙ্গা, মেহেরপুর, ঝিনাইদহসহ সারা দেশে ইসলামিক ফাউন্ডেশনের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার পৃথকভাবে পবিত্র কোরআন খতম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

চুয়াডাঙ্গা:

বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন (ইফা)-এর ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবার দিনব্যাপী চুয়াডাঙ্গা জেলা ইসলামিক ফাউন্ডেশন নানা কর্মসূচি পালন করে। সকাল ৭টায় জেলা মডেল মসজিদে ১০ জন হাফেজের সমন্বয়ে পবিত্র কুরআন খতম এবং একই সময়ে জেলার আরও তিনটি উপজেলায় পবিত্র কুরআন খতম, জেলার ৬৩২টি শিক্ষা কেন্দ্রে দোয়া অনুষ্ঠান ও তাবারক বিতরণ করা হয়। সকাল ৯টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় হতে সকাল ১০টায় ইসলামিক ফাউন্ডেশনের মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষক-শিক্ষার্থী ও আলেম-ওলামাদের অংশগ্রহণে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন গুরুরত্বপূর্ণ সড়ক প্রদিক্ষণ করে। বেলা ১১টায় ইসলামিক ফাউন্ডেশন চুয়াডাঙ্গার নিজস্ব মিলনায়তনে মিলাদ মাহফিল, দোয়া-মোনাজাত ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ইসলামের প্রচার ও প্রসারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অতুলনীয় ভূমিকা ছিল। তাই তিনি বাংলাদেশে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। বঙ্গবন্ধু এ দেশের মানুষের জন্য যা করেছেন, তার চিরস্মরণীয়। তিনি ছিলেন বলে আমরা স্বাধীন রাষ্ট্র পেয়েছি। তাঁর ডাকে সাড়া দিয়ে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ করেছি। সাংসদ বলেন, বঙ্গবন্ধু সবসময় সাধারণ মানুষের কথা ভেবেছেন। তিনি সর্বক্ষেত্রে উন্নয়নের কথা ভাবতেন। সেই অনুযায়ী কাজও করতেন। আমাদেরকে বঙ্গন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্নকে পূরণ করতে, আমাদের জীবনমানের উন্নয়ন ঘটাতে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজ করতে হবে। চুয়াডাঙ্গা জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মুহাম্মদ আশরাফ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরাফাত রহমান। আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন জিয়াউর রহমান।

আলমডাঙ্গা:

আলমডাঙ্গায় নানা আয়োজনের মধ্যদিয়ে ইসলামিক ফাউন্ডেশনের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার সকালে পবিত্র কুরআন খতম, র‌্যালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। পরে উপজেলা জামে মসজিদে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন।

ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার আক্তারুজ্জামানের উপস্থাপনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের কেয়ারটেকার নুরুল ইসলাম, আবুল কালাম আজাদ, জামার উদ্দিন, আল আমীন, আব্দুস সালাম, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষক আরাফাতসহ শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। এসময় মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (৭ম পর্যায়ে) প্রকল্পের আলমডাঙ্গা উপজেলার ২০২১ শিক্ষাবর্ষের শ্রেষ্ঠ শিক্ষার্থী, শিক্ষক ও কেয়ারটেকারগণের মাঝে পুরস্কার বিতরণ করেন। পরে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশ ও জাতির কল্যাণে দোয়া এবং মোনাজাত করা হয়।

জীবননগর:

জীবননগরে ইসলামিক ফাউন্ডেশনের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল ৯টায় ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে র‌্যালি, উপজেলা পরিষদের অডিটরিয়ামে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার আরিফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান হাফিজ।

বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র রফিকুল ইসলাম, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী ও ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা। ইসলামিক ফাউন্ডেশনের উপজেলা ফিল্ড অফিসার আব্দুল হাকিমের সঞ্চালনায় অনুষ্ঠানে ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও মসজিদের ইমামবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে উপজেলার ১৩২টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৩ জন শিক্ষার্থী ও উপজেলায় শ্রেষ্ঠ ৩ জন শিক্ষককে পুরস্কার প্রদান করা হয়।

মুজিবনগর:

মেহেরপুরের মুজিবনগরে ইসলামিক ফাউন্ডেশনের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সুজন সরকারের নেতৃত্বে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে মুজিবনগর ইসলামিক মডেল পাঠাগারে এক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়।

মেহেরপুর ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার আমানুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন শিক্ষক সমিতির সভাপতি মাওলানা সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক হাফেজ হাসানুজ্জামান, মাওলানা মতিয়ার রহমান প্রমুখ। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা মতিরুল ইসলাম। অনুষ্ঠানটি পরিচালনা করেন মুজিবনগর উপজেলা ইসলামিক ফাউন্ডেশন মডেল পাঠাগারের মডেল কেয়ারটেকার মোহাম্মদ আলী খান।

ঝিনাইদহ:

ঝিনাইদহে ইসলামিক ফাউন্ডেশনের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া এই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল মঙ্গলবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে ইসলামের প্রচার-প্রসারে বঙ্গবন্ধুর অবদান শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক আব্দুল হামিদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সেলিম রেজা। বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিণ্টু, ভাষা সৈনিক অ্যাড. আমির হোসেন মালিতা, ভুটিয়ারগাতি আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবু বকর ছিদ্দিক ও বয়েড়াতলা জামে মসজিদের ইমাম মামুনুর রশিদ। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের প্রয়াত সদস্যদের আত্মার মাগফিরাত ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে বিশেষ দোয়া করা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।