চুয়াডাঙ্গা শুক্রবার , ২৭ নভেম্বর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

ইসলামে বিধর্মীদের নিরাপত্তা

সমীকরণ প্রতিবেদন
নভেম্বর ২৭, ২০২০ ১১:১৬ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

ধর্ম প্রতিবেদন:
ইসলাম এমন ধর্ম নয় যেখানে বিধর্মীদের নিরাপত্তার ব্যবস্থা নেই। বরং অন্য ধর্মাবলম্বীদের ধর্মে তাদের নিরাপত্তার এরূপ ব্যবস্থা নেই, যেমন সুষ্ঠু ব্যবস্থা রয়েছে ইসলামে। কোনো মুসলমান যদি কোনো হিন্দু, ইহুদি, নাসারা কিংবা কোনো বৌদ্ধকে অন্যায়ভাবে হত্যা করে তবে শরিয়তের হুকুম হলো- বিধর্মীর জানের বদলায় সেই মুসলমানকে হত্যা করা হবে। কোনো বিধর্মীর ইজ্জত-সম্মান, ব্যবসা-বাণিজ্য কিংবা বাড়ি-ঘরে আঘাত হানার সুযোগ ইসলাম দেয় না। পৃথিবীর বুকে এমন কোনো ধর্ম আছে কি যে ধর্মে কোনো মুসলমানকে অন্যায়ভাবে হত্যা করা হলে শাস্তিস্বরূপ হত্যাকারীকে হত্যা করা হবে? আদৌ নেই। ইসলামে আছে। কোনো মুসলমান যদি কোনো বিধর্মীকে গালি দেয় কিংবা তার সম্পদ হরণ করে তাহলে মুসলমানকে আদালতের সম্মুখীন হতে হবে; কঠিন সাজা ভোগ করতে হবে। আল্লাহ আমাদের বোঝার তৌফিক দান করুন!
তোমার প্রভু কে?
মানুষ মৃত্যুর পর কয়েকটি ঘাঁটির সম্মুখীন হবে। তার প্রথমটি কবর। প্রথম ঘাঁটিতে প্রথম প্রশ্ন করা হবে তোমার প্রভু কে? এটা দুনিয়ার স্কুল, কলেজের প্রশ্নের মতো নয় যে টাকার বিনিময়ে পাস করা যায় কিংবা পিস্তল দেখালে পরীক্ষা দেওয়া ছাড়াই নম্বর এসে যায়। এ প্রশ্নের সঠিক উত্তর দিতে হলে বেশি বেশি নেক আমল করতে হবে। এখন প্রশ্ন হতে পারে- কবরে ‘তোমার আল্লাহ কে?’ জিজ্ঞেস না করে ‘তোমার প্রভু কে?’ জিজ্ঞেস করা হবে কেন? আল্লাহ শব্দের অর্থ হলো উপাস্য, যার ইবাদত করা হয়। যদি প্রশ্ন করা হয় তোমার আল্লাহ কে? তবে তা হবে আল্লাহর স্বার্থের প্রশ্ন, অর্থাৎ তুমি দুনিয়ায় কার ইবাদত করেছ? যার সারমর্ম এই হয় যে, তুমি আমার হক আদায় করে ইবাদত করেছ কিনা? আল্লাহ এটা জিজ্ঞেস করবেন না। বরং জিজ্ঞেস করবেন তোমার প্রভু কে? প্রভু বলা হয় যিনি আমাদের সৃষ্টি করেছেন। তিনি আমাদের জানোয়ার, শিয়াল, কুকুর, সাপ, বিচ্ছু কিংবা নিকৃষ্ট প্রাণী বানাতে পারতেন। এতে আমাদের কিছু বলা বা আপত্তি করার অধিকার ছিল না। কোনো প্রকার আবেদন ছাড়াই তিনি আমাদের সৃষ্টির সেরা মানুষ বানিয়েছেন।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।