চুয়াডাঙ্গা মঙ্গলবার , ১ জুন ২০২১
আজকের সর্বশেষ সবখবর

ইরানে ওষুধ পাঠালো কাতার

সমীকরণ প্রতিবেদন
জুন ১, ২০২১ ১০:০০ পূর্বাহ্ণ
Link Copied!

বিশ্ব ডেস্ক:
নানারকম জটিল রোগের চিকিৎসার জন্য ইরানকে দুই দফায় ওষুধ পাঠিয়েছে প্রতিবেশী দেশ কাতার। ইরান যখন মার্কিন নিষেধাজ্ঞার কারণে এ সমস্ত ওষুধ সংগ্রহ করতে হিমশিম খাচ্ছে তখন কাতার বন্ধু হয়ে পাশে দাঁড়ালো। গত রোববার ইরানের জ্বালানিমন্ত্রী রেজা আরদাকানিয়ান জানান, শনিবার রাতে ও রবিবার সকালে দুই দফায় এসব ওষুধ কাতার থেকে ইরানে পৌঁছায়। তিনি বর্তমানে কাতার সফরে রয়েছেন। দেশটির সঙ্গে ইরানের অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর জন্য এ সফর করছেন।
আরদাকানিয়ান বলেন, ইরান ও কাতারের মধ্যকার সম্পর্ক আরো গভীর করার অংশ হিসেবে এসব ওষুধ তেহরানে পৌঁছেছে। তিনি বলেন, কাতার বিভিন্ন সময় ইরানকে এ ধরনের দুর্লভ ওষুধপত্র দিয়ে যে সহযোগিতা করে আসছে তারই ধারাবাহিকতা এটি। আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালে ক্ষমতায় বসার পর ২০১৮ সালে পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং ইরানের ওপর বহুসংখ্যক নিষেধাজ্ঞা আরোপ করেন যা থেকে জীবন বাঁচানোর ওষুধ পর্যন্ত বাদ যায়নি। তারপর থেকে ইরান আন্তর্জাতিক বাজার থেকে গুরুত্বপূর্ণ ওষুধ কিনতে পারছে না। তবে বহু মিত্র দেশ ইরানকে করোনাভাইরাসের মতো সংকট মোকাবেলায় ওষুধপত্র ও প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে আসছে। এ তালিকায় কাতারও রয়েছে। সূত্র: পার্সটুডে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।