চুয়াডাঙ্গা সোমবার , ২২ আগস্ট ২০১৬
আজকের সর্বশেষ সবখবর

ইরাকে ৩৬ জনের ফাঁসি কার্যকর

সমীকরণ প্রতিবেদন
আগস্ট ২২, ২০১৬ ১১:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

iraq
বিশ্ব ডেস্ক: ইরাকে ৩৬ জঙ্গির ফাঁসি কার্যকর করা হয়েছে। ২০১৪ সালে দেশটির সেনাবাহিনীতে কর্মরত ১ হাজার ৭০০ সদস্যকে হত্যার দায়ে মৃত্যুদন্ডপ্রাপ্ত জঙ্গিদের দন্ড কার্যকর করা হলো। ইরাকে তিকরিতের কাছে যুক্তরাষ্ট্রের সাবেক সেনাঘাঁটি ক্যাম্প স্পেইচার-এ হামলা চালিয়ে ওইসংখ্যক লোককে হত্যা করে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। এর আগে ইরাকের উত্তরাঞ্চলীয় বিশাল এলাকা দখল করে নিয়ে খিলাফত ঘোষণা করে তারা। এই হত্যাকান্ডের শিকার অধিকাংশই ছিলেন আধাসামরিক শিয়া যোদ্ধা। তারা আইএসের বিরুদ্ধে যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছিলেন। এ হত্যাকান্ডের বিরুদ্ধে বিশ্বজুড়ে ক্ষোভ দেখা দেয়। ২০১৪ সালে এ হত্যাকান্ডের ছবি ও ভিডিও প্রকাশ করে আইএস। এক বছর পর সেখানে গণকবর খুঁজে পাওয়া যায়। আইএস হটিয়ে ইরাকি বাহিনী তিকরিত ও এর আশপাশ পুনর্দখল করার পর সেখানে গণকববের সন্ধান পাওয়া যায়। ইরাকের ধিকার প্রদেশের গভর্নরের কার্যালয়ের মুখপাত্র বলেছেন, নাসিরিয়্যাহ কারাগারে এই ৩৬ আইএস জঙ্গির ফাঁসি কার্যকর করা হয়েছে। ঃ
উল্লেখ্য, ধাকার প্রদেশের রাজধানী নাসিরিয়্যাহ। মৃত্যুদন্ড কার্যকর হওয়া এ ৩৬ জনের সবাই ইরাকের নাগরিক বলে মনে করা হয়। ফেব্র“য়ারি মাসে তাদের মৃত্যুদন্ড দেওয়া হয়। আইএসের প্রকাশিত ছবি ও ভিডিওতে দেখা যায়, সেনাদের গাড়িতে তুলে যাচ্ছে জঙ্গিরা। পরে তাদের গাড়ি থেকে নামিয়ে মাথা নিচু করে বসানো হয় এবং গুলি করা হত্যা করা হয়।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।