চুয়াডাঙ্গা শনিবার , ২৩ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ইতালি যেতে পারবেন ৩ হাজার বাংলাদেশী

সমীকরণ প্রতিবেদনঃ
জুলাই ২৩, ২০২২ ৮:০৪ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা বলেছেন, বাংলাদেশ ও ইতালির সরকার একটি চুক্তির ওপর কাজ করছে। এই চুক্তির ফলে বাংলাদেশের শ্রমিকরা কাজের জন্য ইতালিতে যেতে পারবে। বাংলাদেশ সংরক্ষিত তিন হাজার জনের কোটার সুবিধা লাভ করবে। এ সংখ্যা ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে। এ ছাড়া চুক্তির ফলে ছাত্র গবেষকরা যাতায়াত করতে পারবে। বাংলা ট্রিবিউন।

গতকাল শুক্রবার সকাল ১০টায় শরীয়তপুর পৌরসভার অডিটোরিয়ামে মানবপাচার প্রতিরোধ ও নিরাপদ অভিবাসনে উৎসাহিত করার লক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। জেলার বিভিন্ন কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনীতিবিদ, সুশীলসমাজ, মসজিদের ইমাম, ইতালি ফেরত ও সাংবাদিকদের নিয়ে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়। রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা বলেন, গত ৩০ জুন বাংলাদেশ ও ইতালির পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় এই চুক্তির ওপর প্রথম আলোচনায় বসে। চুক্তিতে ইতালি যাওয়ার আগে প্রশিক্ষণ, মানবপাচারকারীদের দমনসহ মানুষের চাহিদা ও জোগানের মাধ্যমে ভারসাম্য বজায় রেখে এবং ফেরত আনা বাংলাদেশীদের সমাজে ফের অন্তর্ভুক্ত করার বিষয়গুলো নিয়ে আলোচনা হয়। আমরা চাই, বাংলাদেশ থেকে অবৈধপথে কেউ যেন ইতালি পাড়ি না জমায়- তারা যেন নিজেদের স্বনির্ভর করে ইতালিতে যাওয়ার জন্য সরকারিভাবে চেষ্টা করে। যারা বর্তমানে বৈধ পথে ইতালি যায় তাদেরকে আমরা সব ধরনের সহযোগিতা করছি। সভায় পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও শরীয়তপুর-৩ আসনের সংসদ সদস্য নাহিম রাজ্জাক বলেন, বাংলাদেশ এগিয়ে চলছে, প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য চিন্তা করছেন। যারা অবৈধপথে বিদেশ যেতে চায়, তাদের নিরুৎসাহিত করুন। অবৈধপথে বিদেশ গেলে এর কী ভয়াবহতা তুলে ধরুন। প্রয়োজনে স্থানীয়ভাবে সেমিনার করে তাদের সচেতন করুন। পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, অবৈধপথে যারা বিদেশে গমন করে তাদেরকে সরকারিভাবে কোনো সহযোগিতা করা যায় না। তারা বিভিন্ন সময় বিভিন্ন জায়গায় হয়রানি হয়ে থাকে। বিশেষ করে তারা যখন অবৈধপথে লিবিয়া থেকে নৌকা বা ট্রলারযোগে ইতালি প্রবেশ করে। তখন সমুদ্রের বিভিন্ন ধরনের দুর্ঘটনা ঘটে। এই পরিবারগুলো শেষ হয়ে যায়। শরীয়তপুর জেলা প্রশাসক মো: পারভেজ হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও শরীয়তপুর-৩ আসনের সংসদ সদস্য নাহিম রাজ্জাক এমপি। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পররাষ্ট্রসচিব (সিনিয়র) মাসুদ বিন মোমেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো: আখতার হোসেন, পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।