চুয়াডাঙ্গা শনিবার , ৭ জানুয়ারি ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

ইটভাটায় কয়লার বদলে জ্বলছে কাঠ! প্রশাসন নির্বিকার! বিপাকে জনসাধারণ : সংশ্লিষ্ট কৃর্তপক্ষের কাছে প্রতিকার কামনা এলাকাবাসীর

সমীকরণ প্রতিবেদন
জানুয়ারি ৭, ২০১৭ ২:০৫ অপরাহ্ণ
Link Copied!

IMG_20170106_214822_409

নিজস্ব প্রতিবেদক: চুয়াডাঙ্গার সদর উপজেলার তিতুদহ ও জীবননগর উপজেলার আন্দুলবাড়ীয়াসহ আশপাশ অঞ্চলের ইট ভাটাগুলো সরকারী নিয়মনীতির তোয়াক্কা না করে কয়লার বদলে দেদারছে কাঠ পোড়ানোর অভিযোগ পাওয়া গেছে। দেশ আধুনিকতার দিকে ধাবিত হলেও আধুনিকতার ছোঁয়া পাওয়ার দৃশ্য দেখা মেলেনা অনেক ভাটাগুলোতে। চুয়াডাঙ্গা সদর উপজেলার তিতুদহ ইউনিয়নের সড়াবাড়ীয়া ও চুয়াডাঙ্গার জীবননগরের আন্দুলবাড়ীয়ার কিছু ইটের ভাটাগুলোতে যেখানে প্রতিদিন জ্বালানী হিসেবে ব্যবহার করা হচ্ছে শুকনো ও কাঁচা গাছের কাঠের খড়ি। ইটের ভাটা স্থাপন হবার পর এলাকার মানুষের কিছুটা বেকার সমস্যা দূর হলেও পরিবেশের ক্ষতি কোন অংশে কম হচ্ছে না। সড়াবাড়ীয়াতে ওয়াহেদ মিয়া ও বিজয় নামের মোট দুটি এবং আন্দুলবাড়ীয়া ব্যবসায়ী লতিফ মিয়ার ১টি ভাটায় এখনো চলছে কাঠ দিয়ে জ্বালানির কাজ। এতে করে ভাটার নল দিয়ে বের হচ্ছে মানবদেহের ক্ষতিকারক নির্গত কালো ধোঁয়া। এরফলে এলাকায় কার্বনডাই অক্সাইডের মাত্রা বেড়ে যাওয়ার শিশু থেকে বৃদ্ধের নানা ধরনের শ্বাসকষ্ট জনিত রোগের মাত্রা এই অঞ্চলে বেড়েছে বলে জানা যায়। এলাকাবাসী কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।