চুয়াডাঙ্গা শনিবার , ৩ অক্টোবর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

ইজিবাইকের দখলে সড়ক-মহাসড়ক!

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ৩, ২০২০ ৯:২০ পূর্বাহ্ণ
Link Copied!

রিয়াজ মোল্যা, কালীগঞ্জ:
ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার গ্রাম্য সড়ক থেকে শুরু করে উপজেলার প্রায় সব সড়ক-মহাসড়ক এখন ইজিবাইকের দখলে। শিশু ও অদক্ষ চালকেরা কোনো নিয়মনীতি না মেনে সড়কের যেখানে সেখানে ইজিবাইক থামিয়ে যাত্রী ওঠানামা করানোসহ এসব যানবাহনে লাগানো চোখ ঝলসানো এলইডি লাইট সবার বিরক্তির ও দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়িয়েছে। এছাড়া কালীগঞ্জ উপজেলা সদরের মেইন বাসষ্ট্যান্ড, মধুগঞ্জ বাজার, হাসপাতালের সামনে, নলডাঙ্গা বাজার, কোলা বাজার, নিমতলা বাসষ্ট্যান্ড, কোটচাঁদপুর রোড, দুলাল-মুন্দিয়া বাজার, বারোবাজার, চাপরাইল বাজার, গাজীর বাজারসহ গুরুত্বপূর্ণ এলাকায় চলাচলরত অসংখ্য ইজিবাইকের কারণে প্রতিনিয়ত অসহনীয় যানযটের সৃষ্টি হচ্ছে এবং হর-হামেশা ঘটছে ছোটো-বড় দুর্ঘটনা।
জানা যায়, ২০১৪ সালের দিকে কালীগঞ্জ উপজেলায় অল্প কিছু সংখ্যক ইজিবাইক দেখা গেলেও বর্তমানে প্রায় আড়াই হাজার বেশি ইজিবাইক এ উপজেলায় চলাচল করছে। তা ছাড়া প্রতিদিনই নতুন নতুন ইজিবাইক সড়কে নামানো হচ্ছে। সরেজমিন উপজেলার বিভিন্ন সড়ক ঘুরে দেখা গেছে, যারা ইজিবাইক চালাচ্ছেন, তাদের মধ্যে ১২-১৩ বছরের কম বয়সের কিশোরও রয়েছে। এ ছাড়াও বর্তমানে এসব যানবাহনে চালকরা লাগাচ্ছেন চোখ ঝলসানে এলইডি লাইট। রাত্রে যখন এসব যানবাহন এলইডি লাইট জ্বালিয়ে দ্রুত গতিতে চলাচল করে তখন বিপরীত দিক থেকে আসা পথচারী, বাইসাইকেল, মোটরসাইকেল চালকরা সামনে কিছুই দেখতে পারেন না। ফলে প্রতিনিয়ত ঘটে দুর্ঘটনা।
এ ব্যাপারে কালীগঞ্জ থানার ওসি মুহা. মাহফুজুর রহমান মিয়া জানান, ‘ইতিপূর্বে পৌর কর্তৃপক্ষ দু-দুবার মাইকিং করেছেন যাতে অপ্রাপ্ত ও বয়স্করা মোটরসাইকেল-ইজিবাইক না চালায়। তারপরেও ইজিবাইক চালকদের নিয়ন্ত্রিতভাবে চালানোর জন্য আমরা পরামর্শ দিচ্ছি। এ ছাড়া আইন অনুসারে মহাসড়ক, বাজার এলাকা, মেইন বাসষ্ট্যান্ড, বিভিন্ন শপিং মলের সামনে যাতে অযথা ভিড় না করে তার জন্য ব্যবস্থা নেওয়া হবে এবং এলইডি লাইট অপসারণের জন্য আমরা অভিযান পরিচালনা করব।’

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।