চুয়াডাঙ্গা শনিবার , ১৩ আগস্ট ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ইউক্রেন থেকে গম রপ্তানি শুরু

সমীকরণ প্রতিবেদনঃ
আগস্ট ১৩, ২০২২ ৮:৩০ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ইউক্রেন থেকে গম রপ্তানি শুরু হয়েছে। গতকালও গমবাহী একটি জাহাজ ইউক্রেনের বন্দর ছেড়েছে। এ নিয়ে ১৪টি জাহাজ এ পর্যন্ত ইউক্রেন ছাড়ল। এর আগে ১২টি জাহাজ অন্য খাদ্যপণ্য নিয়ে ইউক্রেন ছাড়ে। সূত্র : আল জাজিরা

গম রপ্তানির জন্য জাতিসংঘের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চুক্তি সই হয়েছে। এর আওতায়ই গম পরিবহন শুরু হয়েছে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গতকাল বেলিজ-পতাকাবাহী সোরমোভস্কি ৩ হাজার ৫০ টন গম নিয়ে ইউক্রেনের চোরনোমর্স্ক বন্দর ছেড়েছে। এটির গন্তব্য তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলীয় টেকিরদাগ প্রদেশ। এ ছাড়াও মার্শাল দ্বীপ-পতাকাবাহী স্টার লরা ৬০ হাজার টন ভুট্টা নিয়ে ইরানের উদ্দেশে রওনা হয়েছে। জাহাজটি ইউঝনি শহরের পিভডেনি বন্দর থেকে ছেড়েছে। প্রাপ্ত খবর অনুযায়ী, গত মাসে হওয়া চুক্তির আওতায় ১ আগস্ট ইউক্রেনের ওডেসা বন্দর ছাড়ে শস্যবাহী প্রথম জাহাজ।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।