চুয়াডাঙ্গা শনিবার , ১ অক্টোবর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ইউক্রেনের চার অঞ্চল এখন রাশিয়ার: পুতিন

সমীকরণ প্রতিবেদনঃ
অক্টোবর ১, ২০২২ ৯:১৬ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: ইউক্রেনের নিয়ন্ত্রনে থাকা অধিকৃত চার অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভুক্তির ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। গতকাল শুক্রবার মস্কোর রেড স্কয়ারে উৎসবমুখর পরিবেশে ঝাপোজ্জিয়া, খেরসন, লিহানস্ক ও দোনেৎস্ক এই চার প্রদেশের নেতৃবৃন্দ প্রেসিডেন্ট পুতিনের সামনে রাশিয়ায় যোগদান সম্পর্কিত নথিপত্রে স্বাক্ষর করেন।

প্রদেশের নেতৃবৃন্দের স্বাক্ষরের পর রেড স্কয়ারের এক ভাষণে পুতিন বলেন, ‘দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও ঝাপোরিজ্জিয়ার জনগণ তাদের সিদ্ধান্ত নিয়েছে। আজ থেকে তারা সবাই রাশিয়ার নাগরিক। আমরা তাদের সবাইকে রাশিয়ান ফেডারেশনের পক্ষ থেকে উষ্ণ অভিনন্দন জানাচ্ছি।’(খবর বিবিসি) তিনি আরও বলেন, ‘আমি নিশ্চিত রাশিয়ার আইনসভাও এই চার প্রদেশকে সমর্থন করবে এবং এসব প্রদেশে বসবাসকারী লোকজনকে সাদরে বরণ করে নেবে। দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও ঝাপোরিজ্জিয়ার লাখ লাখ মানুষের ইচ্ছে এবং স্বপ্ন এই যোগদানের সঙ্গে সংশ্লিষ্ট ও এবং রাশিয়ার আইনসভাÍ দুমা ও ফেডরেশন কাউন্সিল সংখ্যাগরিষ্ঠ জনগণের আবেগের প্রতি সম্পূর্ণ শ্রদ্ধাশীল।’ গত শুক্রবার (২৩ সেপ্টেম্বর) রুশ ফেডারেশনে যোগ দেয়া নিয়ে এই চার প্রদেশে গণভোট শুরু হয়েছিল। পাঁচ দিনব্যাপী এই গণভোটে ৯৬ শতাংশ মানুষ রাশিয়ায় যোগদানের পক্ষে ভোট দিয়েছে বলে দাবি করেছে রাশিয়া।

Girl in a jacket
Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।