চুয়াডাঙ্গা রবিবার , ২৭ নভেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

আ.লীগের সংখ্যাগরিষ্ঠতা, বিএনপির দখলে পাঁচটি পদ

চুয়াডাঙ্গা জেলা আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচন সম্পন্ন : সেলিম উদ্দিন খান সভাপতি পদে পুনঃনির্বাচিত
সমীকরণ প্রতিবেদনঃ
নভেম্বর ২৭, ২০২২ ৪:১০ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

দলীয় প্রার্থীদের উড়িয়ে চমক দেখিয়ে সাধারণ সম্পাদক হলেন স্বতন্ত্র প্রার্থী ফজলে রাব্বি সাগর

নিজস্ব প্রতিবেদক:
চুয়াডাঙ্গায় উৎসবমুখর পরিবেশে জেলা আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচন-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী ও সমমনা আইনজীবী পরিষদ থেকে সভাপতিসহ ৯টি এবং বিএনপির নেতৃত্বাধীন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ থেকে সহসভাপতিসহ পাঁচটি পদে জয়লাভ করেছেন প্রার্থীরা। আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীদের উড়িয়ে দিয়ে দুটি প্যানেলের বাইরে সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়ে প্রথমবারের মতো চমক দেখিয়েছেন স্বতন্ত্র প্রার্থী ফজলে রাব্বি সাগর।
গতকাল শনিবার সকাল আটটা থেকে দুপুর ১২টা পর্যন্ত সমিতির তিনতলা নতুন ভবনে বিরতিহীনভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে ১৯৯ জন ভোটারের মধ্যে ১৯৩ জন তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেন। এর মধ্যে ১৮টি ভোট বাতিল হয়। সভাপতি-সাধারণ সম্পাদকসহ ১৫ সদস্যের কার্যনির্বাহী কমিটির এই নির্বাচনে প্রধান দুটি রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি সমমনাদের নিয়ে পূর্ণ প্যানেলে এবং ফজলে রাব্বী সাগর এককভাবে সাধারণ সম্পাদক পদে লড়াই করেন। ভোট গণনা শেষে সন্ধ্যা সাড়ে সাতটায় নির্বাচন পরিচালনা উপ-পরিষদের আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী আব্দুর রশীদ চৌধুরী আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন। তিনি বলেন, ‘আজকের ভোটে নির্বাচিতরা ২০২৩ সালের ১লা জানুয়ারি থেকে ৩১শে ডিসেম্বর পর্যন্ত জেলা আইনজীবী সমিতির প্রতিনিধিত্ব করবেন।’ এসময় নির্বাচন উপ-পরিষদের সদস্য মনোয়ার হোসেন ও শহীদুল হক উপস্থিত ছিলেন।
ঘোষিত ফলাফল অনুযায়ী আওয়ামী লীগের নেতৃত্বাধীন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী ও সমমনা আইনজীবী পরিষদ থেকে সভাপতি পদে বর্তমান সভাপতি সেলিম উদ্দিন খান পুনঃনির্বাচিত হন। যুগ্ম সম্পাদক পদে ছরোয়ার হোসেন, কোষাধ্যক্ষ পদে রবিউল হক রবি, ক্রীড়া ও সাহিত্য সম্পাদক পদে মাসুদুর রহমান রানা এবং কার্যনির্বাহী সদস্য পদে আবু তালেব, আব্দুল জব্বার, নজরুল ইসলাম বকুল, কাজী জুবায়ের বিন হায়দার ও শাহীন রেজা নির্বাচিত হয়েছেন।
অপরদিকে, বিএনপির নেতৃত্বাধীন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ থেকে সহসভাপতি পদে মানজার আলী জোয়ার্দ্দার হেলাল ও আব্দুল্লাহ আল মামুন এরশাদ, যুগ্ম-সম্পাদক পদে হেমায়েত উল্লাহ বেল্টু, গ্রন্থাগার সম্পাদক পদে মশিউর রহমান পারভেজ এবং কার্যনির্বাহী সদস্য পদে সৈয়দ ফারুক উদ্দিন আহম্মেদ নির্বাচিত হন। সেলিম উদ্দিন খান এই নিয়ে চারবার সভাপতি পদে নির্বাচিত হলেন। এর আগে সাতবার সাধারণ সম্পাদকের দায়িত পালন করেন তিনি।
তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সেলিম উদ্দিন খান বলেন, ‘বরাবরই আমি আইনজীবীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করে আসছি। ভবিষ্যতেও এর ধারাবাহিকতা রাখব।’ দুটি প্যানেলের বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন তরুণ আইনজীবী ফজলে রাব্বি সাগর। এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘মহান আল্লাহর কাছে অশেষ শুকরিয়া। সদস্যরা আমাকে ভালোবেসে ভোট দিয়েছেন। দায়িত্বকালীন এক বছর সভাপতিসহ কমিটির সদস্য এবং সিনিয়র-জুনিয়র আইনজীবীদের মতকে গুরুত্ব দেব। বার ও বেঞ্চের সম্পর্ক উন্নয়নে কার্যকর ভূমিকা রাখব।’
জেলা আইনজীবী সমিতির কার্যালয় সূত্রে জানা গেছে, দীর্ঘদিনের ধারাবাহিকতায় প্রতিবছর নভেম্বর মাসের শেষ শুক্রবার কার্যনির্বাহী কমিটি নির্বাচনে ভোট গ্রহণ হয়ে আসছে। এবারই প্রথমবারের মতো শেষ শনিবার ভোট গ্রহণ করা হয়। নির্বাচনে সভাপতি পদে সেলিম উদ্দিন খান ১০৮ ভোট ও সাঈদ মাহমুদ শামীম রেজা ডালিম ৭২ ভোট, সাধারণ সম্পাদক পদে ফজলে রাব্বী সাগর ৭৪ ভোট, রফিকুল আলম রাণ্টু ৫৭ ভোট ও মইন উদ্দীন মইনুল ৫০ ভোট পেয়েছেন।
উল্লেখ্য, গত বছরের ২৬ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত নির্বাচনে ১৫টি পদের মধ্যে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী ও সমমনা আইনজীবী পরিষদ থেকে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৯টি পদে এবং জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ থেকে সহসভাপতি ও যুগ্ম-সম্পাদকসহ ছয়টি পদে নির্বাচিত হয়েছিলেন।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।