চুয়াডাঙ্গা শনিবার , ৩ অক্টোবর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

আসুন হিংসা, বিদ্বেষ ভুলে দেশের কল্যাণে কাজ করি

সমীকরণ প্রতিবেদন
অক্টোবর ৩, ২০২০ ৯:২২ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

ঝিনাইদহে অহিংস দিবস পালন, গাংনীতে এমপি সাহিদুজ্জামান খোকন
সমীকরণ ডেস্ক:
পৃথিবীর অসহিষ্ণুতা, উত্তেজনা, সহিংসতা বন্ধে ভারতের স্বাধীনতা আন্দোলনের অবিসংবাদিক নেতা মহাত্না গান্ধীর অহিংস আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। তাই মহাত্না গান্ধীর জন্মদিন ২ অক্টোবর হওযায় এই দিনটিকে ২০০৮ সাল থেকে আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে পালন করা হয়। তারই ধারাবহিকতায় গতকাল শুক্রবার (২ অক্টোবর) মেহেরপুর জেলার গাংনী উপজেলায় এবং ঝিনাইদহ জেলায় আন্তর্জাতিক অহিংস দিবস পালন করা হয়।
গাংনী:
অহিংসা বলতে বুঝায় হিংসা থেকে দূরে থাকা। হিংসা করে কেউ কারো ক্ষতি করতে পারেনা। হিংসার কারণে নিজেকেই ক্ষতিগ্রস্ত হতে হয়। তাই বিশ্ব থেকে হিংসা, বিদ্বেষ, হানাহানি, মারামারি, অসহিষ্ণুতা ও রক্তপাত বন্ধে বিশ্ববাসীকে সচেতন করতে প্রতি বছর দুই অক্টোবর এই দিবসটি পালন করা হয়। তাই আসুন আমরা আজকের মানববন্ধনে দাড়ানো লোকগুলো হিংসা, বিদ্বেষ ভুলে যায়। নিজের ভুল শুধরে দেশ ও জাতির কল্যাণে সকলে একসাথে কাজ করি। ‘সংঘাত নয় সম্প্রীতি’ শ্লোগানে মেহেরপুরের গাংনীতে আন্তর্জাতিক অহিংস দিবস উপলক্ষে পিএফজি আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে মেহেরপুর-২ গাংনী আসনের সংসদ সদস্য সাহিদুজ্জামান খোকন এসব কথা বলেন। পিস ফ্যাসিলিটেটর গ্রুপের উপজেলা কমিটির সভাপতি আব্দুর রশিদের নেতৃত্বে গতকাল শুক্রবার সকাল ১০টায় গাংনী বাসস্ট্যান্ডে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে জেলা কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সভাপতি সিরাজুল ইসলাম, পিএফজির অ্যাম্বাসেডর বামন্দী ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম বিশ্বাস, রাইপুর মিজানুর রহমান, পৌর প্যানেল মেয়র নবীরুদ্দীন, বাজার কমিটির সভাপতি মাহাবুবুর রহমান স্বপন, জেলা ওয়ার্কাস পাটির সাবেক সভাপতি কমরেড জালাল, ওয়াকার্স পটি (মার্কস) নেতা হাসেম আলী ও দ্য হাঙ্গার প্রজেক্টের গাংনী সমন্বয়কারী হেলাল উদ্দীনসহ স্থানীয় বিভিন্ন সেচ্ছাসেবী ও সামাজিক সংগঠনের নের্তৃবৃন্দ উপস্থিত ছিলেন।
ঝিনাইদহ:
‘সংঘাত নয়, সম্প্রীতি’ এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে আন্তর্জাতিক অহিংস দিবস পালিত হয়েছে। পিস ফ্যাসিলিটেটর গ্রুপ (পিএফজি) নামের একটি সংগঠনের আয়োজনে গতকাল শুক্রবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে শান্তি পদযাত্রা শুরু করা হয়। পদযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে পোস্ট অফিস মোড়ে গিয়ে শেষ হয়। পরে সেখানে অনুষ্ঠিত হয় মানববন্ধন কর্মসূচি। এতে ব্যানার ফেস্টুন নিয়ে সংগঠনটির নেতাকর্মী, মানবাধিকার কর্মীসহ নানা শ্রেণী পেশার মানুষ অংশ নেয়। এসময় বক্তব্য দেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) জেলা শাখার সভাপতি আমিনুর রহমান টুকু, পিস ফ্যাসিলিটেটর গ্রুপের আঞ্চলিক অ্যাম্বাসেডর পরিবেশবিদ মাসুদ আহম্মেদ সঞ্জু, জাতীয় পার্টির প্রতিনিধি শামীম আজাদ সোনা, সুজন জেলা শাখার সাধারণ সম্পাদক শরীফ মাহমুদুল হাসানস অন্যান্যরা।

Girl in a jacket

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।