চুয়াডাঙ্গা মঙ্গলবার , ২৪ নভেম্বর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

আসামের তিনবারের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ আর নেই

সমীকরণ প্রতিবেদন
নভেম্বর ২৪, ২০২০ ৯:২৫ পূর্বাহ্ণ
Link Copied!

বিশ্ব প্রতিবেদন:
ভারতের আসামের তিনবারের মুখ্যমন্ত্রী ও কংগ্রেস নেতা তরুণ গগৈ মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। ২৫ আগস্ট কভিডে আক্রান্ত হয়েছিলেন তরুণ গগৈ। প্রায় দু’মাস হাসপাতালে ভর্তি থাকার পর ২৫ অক্টোবর ছাড়া পান তিনি। ফের ২ নভেম্বরে গৌহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হন তিনি। গতকাল সোমবার সকালের দিকে হাসপাতাল সূত্র জানায়, গগৈর শারীরিক অবস্থা খুবই সঙ্কটজনক হয়ে পড়ে। তাকে ভেন্টিলেশন সাপোর্ট দেয়া হয়। কিন্তু বেঁচে ফিরতে পারেননি। ১৯৩৬ সালের ১ এপ্রিল রঙ্গাজন টি এস্টেটে এক তাই-অহমীয় পরিবারে জন্ম গগৈয়ের। তার বাবা ছিলেন ওই এস্টেটেরই চিকিৎসক। মা ছিলেন প্রখ্যাত কবি গণেশ গগৈয়ের ছোট বোন।
গুয়াহাটি বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক হওয়ার পরে ১৯৬৮ সালে প্রথম জোরহাট পৌরসভার ভোটে লড়েছিলেন। সেই প্রথম নির্বাচনী জয়। ১৯৭১ সালের লোকসভা ভোটে জোরহাট কেন্দ্রের প্রার্থী হিসেবে গগৈকে বেছে নেন ইন্দিরা গান্ধী। ১৯৮৫ পর্যন্ত ওই কেন্দ্রের সাংসদ ছিলেন গগৈ। ১৯৯১ সালে কালিয়াবর লোকসভা কেন্দ্র থেকে জিতে নরসিংহ রাও সরকারের মন্ত্রী হয়েছিলেন গগৈ। পরবর্তীতে ২০০১ সালে তিনি প্রথমবারের মতো আসামের মুখ্যমন্ত্রী হন। পরপর তিনবার এ দায়িত্ব পালন করেন গগৈ।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।