চুয়াডাঙ্গা বুধবার , ৩১ আগস্ট ২০১৬
আজকের সর্বশেষ সবখবর

আসন্ন ঈদুল আযজা উপলক্ষে চুয়াডাঙ্গায় জমে উঠতে শুরু করেছে কোরবানির পশুর হাট বিগত বছরের মতই ভারতীয় গরু আসায় লোকসানের মুখে দেশীয় গরুব্যবসায়ী!

সমীকরণ প্রতিবেদন
আগস্ট ৩১, ২০১৬ ১১:৫২ পূর্বাহ্ণ
Link Copied!

IMG_20160830_172236_377আফজালুল হক: আসন্ন ঈদুল আযহা উপলক্ষে চুযাডাঙ্গায় জমে উঠতে শুরু করেছে কোরবানি পশুর হাট  বাজার। ধর্মীয় উৎসবে ঈদুল আযহার এই উৎসবের মূল শিক্ষা কোরবানির। পশু কোরবানির মধ্যে দিয়ে ধর্মপ্রান মুসলমানেরা আল¬াহর সন্তুষ্টি লাভের জন্য প্রস্তুত। আমাদের দেশের সাধারণত মূল উপাদান গবাদি পশু। এরই মধ্যে দিয়ে জমে উঠতে শুরু করেছে কোরবানির হাট। বিশেষ করে চুয়াডাঙ্গা সদরের পৌর গরুর হাট, মুন্সিগঞ্জ, আলমডাঙ্গা, ডুগডুগি, শিয়ালমারি এসব পশুহাটে দেশী গরু নামাতে শুরু করেছে। স্থানীয় অনেকে পশু উৎপাদকরা তাদের গবদি পশু হাটে তুলতে শুরু করেছে। তবে এরই মধ্যে দিয়ে ভারতীয় গরু বিগত বছরগুলোতে কোরবানির আগে ভারত থেকে বৈধ-অবৈধ পথে অবাধে গরু আসায় ক্রমাগত লোকসানের মুখে পড়ে পথে বসতে হয়েছিল অনেক খামারিদের। এবারও ঠিক তেমনই আশঙ্কা করছেন তারা। এদিকে হাটে কিছু সংখ্যক ভারতীয়  গরুর আমদানি লক্ষ্য করা গেছে। তবে বেচাকেনা এখনো তেমন জমে উঠেনি বলে জানিয়েছেন গরু ব্যবসায়ীরা। চুয়াডাঙ্গাসহ আশেপাশের এলাকায় ভারতীয় গরু আনার সবচেয়ে বড় করিডোর দামুড়হুদা উপজেলার মুন্সিপুর সীমান্ত এলাকা দেশীয় গরু খামারিদের লোকসানের হাত থেকে রক্ষা করতে কোরবানির আগে অন্তত একমাস যেন ভারতীয় গরু আসা বন্ধ থাকে এমন প্রতি বছরের মতো এবারও করছেন গরু খামারিরা। এদিকে কেউ কেউ গরু বিক্রি করতে ঢাকা ও চট্টগ্রাম যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। এদিকে পশুহাটে জাল টাকা শনাক্ত করনের মেশিন থাকলেও বেশিরভাগ ক্রেতা-বিক্রেতারা সেটা জানেন না বলে জানিয়েছেন। বিগত বছরের মতোই ভারতীয় গরু আনায় লোকসানের মুখে দেশীয় গরু ব্যবসায়ীরা।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।