চুয়াডাঙ্গা রবিবার , ২৪ অক্টোবর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

আলমডাঙ্গায় সম্প্রীতি সমাবেশে ডিসি নজরুল ইসলাম ও এসপি জাহিদ একই সুরে বললেন

দেশের উন্নতির পথে সাম্প্রদায়িকতা এক বিরাট বাঁধা
সমীকরণ প্রতিবেদনঃ
অক্টোবর ২৪, ২০২১ ৫:৩৯ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদক:
চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার আলমডাঙ্গা উপজেলার প্রাগপুর বাজারে জেলা প্রশাসন ও জেলা পুলিশের যৌথ আয়োজন এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে ডিসি-এসপি দুজনেই বলেন দেশের উন্নতির পথে সাম্প্রদায়িকতা এক বিরাট বাঁধা। তাই সাম্প্রদায়িক শক্তিকে রুখতে হবে।
সমাবেশে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, ‘প্রত্যেক ধর্ম বা সম্প্রদায়ভুক্ত মানুষ যে যার ধর্মকে সবার সেরা বলে মনে করে। কিছু এমন মানুষও থাকে যারা অন্য ধর্ম বা সম্প্রদায়ভুক্ত মানুষকে ছোটো করে দেখে। এখান থেকে জন্ম নেয় হিংসার। নিজের ধর্মকে শ্রেষ্ঠ আসনে বসাতে গিয়ে অন্য ধর্মের মানুষের সাথে খারাপ ব্যবহার ও তাদেরকে অত্যাচার সংঘাতের সৃষ্টি করে। তাকেই এক কথায় সাম্প্রদায়িকতা বলা যায়। আর সাম্প্রদায়িক সম্প্রীতি বলতে বোঝায়, এমন এক সহাবস্থান যেখানে সব ধর্মের মানুষ মিলে মিশে থাকে, যেখানে ধর্ম নিয়ে কোনো হিংসার যুদ্ধ চলে না, কোনো ধর্মের মানুষ কোনো ধর্মকে ছোটো করে দেখে না। যেখানে সব ধর্মের মানুষ সবাই সবার বন্ধু। সাম্প্রদায়িকতার কোনো ভালো দিক নেই, যা রয়েছে সবই খারাপ দিক। দেশের উন্নতির পথে এক বিরাট বাঁধা হল সাম্প্রদায়িকতা। এসময় তিনি সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য চুয়াডাঙ্গার জনসাধারণের সহযোগিতা কামনা করেন।’
সভায় চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলাম জাহিদ বলেন, ‘সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই। মানুষ সৃষ্টির সেরা জীব। মানুষের মধ্যে রয়েছে বুদ্ধি, বিচার বোধ, বিবেক, মানবিকতা। তবুও কখনো কখনো মানুষ তার মনুষ্যত্ববোধ একবারেই ভুলে যায়। প্রকৃতির সৃষ্টিতত্ত্বে মানুষ মানুষে কোনো পার্থক্য বা ভেদাভেদ নেই। কিন্তু মানুষ নিজেই তার জাতি, ধর্ম, বর্ণ ও গোত্রের বিভেদ সৃষ্টি করছে। মানুষ ঐক্যের আদর্শ ভুলে লোভ, হিংসা, পরমত অসহিষ্ণুতা, মৌলবাদী সংকীর্ণ স্বার্থ চিন্তার কারণে সংঘর্ষ আর রক্তক্ষয়ী হানাহানিতে মেতে উঠেছে, যার ফলে অকালে ঝরে পড়ছে হাজার হাজার প্রাণ, ঐক্য ও সংহতির উপর পড়ছে চরম আঘাত। ধর্ম, বর্ণ, সম্প্রদায়ভিত্তিক ভেদাভেদ ও সংঘাতই হল সাম্প্রদায়িকতা। জাতীয় সংহতি বিপন্নের অন্যতম কারণ সাম্প্রদায়িকতা থেকে মানুষকে সুপথে নিয়ে আসার জন্য প্রয়োজন সাম্প্রদায়িক সম্প্রীতি। আর দেশের উন্নতির পথে এক বিরাট বাঁধা হলো সাম্প্রদায়িকতা। তাই সকলে মিলে সাম্প্রদায়িক শক্তিকে রুখতে হবে।
সম্প্রীতি সমাবেশে আরও উপস্থিত ছিলেন সহকারী পুলিশ সুপার (দামুড়হুদা সার্কেল) মুন্না বিশ্বাস, আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইফুল ইসলামসহ জেলা পুলিশের বিভিন্নস্তরের অফিসার-ফোর্সগণ, জেলা প্রশাসনের কর্মকর্তা, রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ, সাংবাদিকবৃন্দ, সকল ধর্মের আপামর জনসাধারণ।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।