চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ১৫ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে রক্তক্ষয়ী সংঘর্ষ, প্রায় ১০০ সেনা নিহত

সমীকরণ প্রতিবেদনঃ
সেপ্টেম্বর ১৫, ২০২২ ৯:১৯ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

বিশ্ব প্রতিবেদন: ফের সীমান্তে রক্তাক্ত লড়াইয়ে জড়াল আর্মেনিয়া ও আজারবাইজান। গত মঙ্গলবারের এ লড়াইয়ে প্রায় ১০০ সৈন্য নিহতের খবর পাওয়া গেছে। আর্মেনিয়া বলেছে, তাদের অন্তত ৪৯ সৈন্য নিহত হয়েছে; আজারবাইজান বলেছে যে তারা ৫০ জনকে হারিয়েছেন। খবর দ্য গার্ডিয়ানের। আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় অনুসারে, আজারবাইজানি বাহিনী আর্মেনিয়ান ভূখণ্ডের অনেক অংশে একটি আর্টিলারি ব্যারেজ এবং ড্রোন হামলা চালালে কয়েক মিনিট পর মধ্যরাত থেকে লড়াই শুরু হয়। মন্ত্রণালয় বলেছে, দিনের বেলা গোলাগুলি কম হচ্ছে, কিন্তু আজারবাইজানীয় সৈন্যরা আর্মেনিয়ান অঞ্চলে অগ্রসর হওয়ার চেষ্টা করছে।

আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সোমবার শেষের দিকে এবং মঙ্গলবারের প্রথম দিকে আর্মেনিয়ার ‘বড় আকারের উস্কানি’র কারণে এই প্রতিক্রিয়া। এতে বলা হয়, মাইন পুঁতে এবং আজারবাইজানীয় সামরিক অবস্থানে গুলি চালাচ্ছে আর্মেনিয়ান সেনারা। মঙ্গলবারের এ রক্তক্ষয়ী সীমান্ত লড়াইয়ের পর আর্মেনিয়া ও আজারবাইজান আবারো বিরোধে জড়িয়েছে। বুধবার আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এদিন সকালে কামান, মর্টার ও ছোট অস্ত্র নিয়ে হামলা চালিয়েছে আজারবাইজান। উল্লেখ্য, ২০২০ সালের যুদ্ধের পর মঙ্গলবার সবচেয়ে বড় সংঘর্ষে জড়ায় ঐতিহাসিকভাবে প্রতিদ্বন্দ্বী সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ দু’টি।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।