চুয়াডাঙ্গা বৃহস্পতিবার , ১৭ নভেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

আরো বাড়ল সয়াবিন তেল-চিনির দাম

সমীকরণ প্রতিবেদনঃ
নভেম্বর ১৭, ২০২২ ৮:২০ অপরাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন: আবারো বাড়ল সয়াবিন তেল ও চিনির দাম। দেশের বাজারে প্রতি লিটার সয়াবিন তেলের দাম বেড়েছে ১২ টাকা। সেই হিসেবে প্রতি লিটার সয়াবিন তেলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১৯০ টাকা। একইসাথে কেজিতে চিনির দাম ১৩ টাকা বাড়িয়ে ১০৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার থেকেই নতুন এ দাম কার্যকর হবে।

চিনির দাম বাড়ার বিষয়ে বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চিনির সর্বোচ্চ খুচরা মূল্য আন্তর্জাতিক বাজারের সাথে সঙ্গতি রেখে সমন্বয় করা হয়। এরই ধারাবাহিকতায় ৩ নভেম্বর প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে মূল্য সমন্বয়ের আবেদন করা হয়। পরে দুই দফায় বাংলাদেশ ট্রেড অ্যান্ড কমিশনের সাথে মূল্য সমন্বয়ের ব্যাপারে আলোচনা হয়। দাম সমন্বয়ের বিষয়ে বাংলাদেশ ট্রেড অ্যান্ড কমিশন একমত পোষণ করায় বৃহস্পতিবার (১৭ নভেম্বর) থেকে চিনির নতুন দাম কার্যকর হলো।

নতুন দাম অনুসারে এখন প্রতি কেজি খোলা চিনি ১০২ টাকা এবং প্যাকেটজাত চিনি ১০৮ টাকা।

এদিকে পৃথক এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন জানিয়েছে, ভোজ্যতেলের সর্বোচ্চ খুচরা মূল্য আন্তর্জাতিক বাজারের সাথে সঙ্গতি রেখে সমন্বয় করা হয়। এরই ধারাবাহিকতায় ১ নভেম্বর প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে মূল্য সমন্বয়ের আবেদন করা হয়। পরে দুই দফায় বাংলাদেশ ট্রেড অ্যান্ড কমিশনের সাথে মূল্য সমন্বয়ের ব্যাপারে আলোচনা হয়। দাম সমন্বয়ের বিষয়ে বাংলাদেশ ট্রেড অ্যান্ড কমিশন একমত পোষণ করে।

বৃহস্পতিবার থেকে কার্যকর হওয়া ভোজ্যতেলের নতুন দাম প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৯০ টাকা, ৫ লিটারের বোতলের দাম ৯২৫ টাকা, লিটারপ্রতি খোলা সয়াবিন তেল ১৭২ টাকা এবং পাম তেল ১২১ টাকা।

এর আগে ৩ নভেম্বর সয়াবিন তেলের দাম ১৪ টাকা কমিয়ে দেয় মিল মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। ৪ নভেম্বর থেকে সে দাম কার্যকর হয়।

সে সময় প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৭৮ টাকা নির্ধারণ করা হয়।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।