চুয়াডাঙ্গা রবিবার , ১৫ মে ২০২২
আজকের সর্বশেষ সবখবর

আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান

সমীকরণ প্রতিবেদনঃ
মে ১৫, ২০২২ ১২:৪২ পূর্বাহ্ণ
Link Copied!

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান। সৎ ভাই প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল-নাহিয়ানের মৃত্যুর এক দিন পরই তার স্থলাভিষিক্ত হলেন শেখ মোহাম্মদ। সূত্র : এএফপি, রয়টার্স, ডব্লিউএএম।

ফেডারেল সুপ্রিম কাউন্সিল কর্তৃক প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শেখ মোহাম্মদ। ১৯৭১ সালে তার বাবার প্রতিষ্ঠিত তেলসমৃদ্ধ দেশটির শাসক হলেন তিনি। ৬১ বছর বয়সী শেখ জায়েদকে আরব দুনিয়ায় উদীয়মান ক্ষমতাধর নেতা হিসেবে বিবেচনা করা হয়। তিনি ‘এমবিজেড’ হিসেবেও পরিচিত। ঐতিহ্যবাহী শক্তিগুলো পিছু হটায় এবং যুক্তরাষ্ট্র নিজেদের কিছুটা গুটিয়ে নেওয়ায় বদলে যাওয়া মধ্যপ্রাচ্যে নেতা হিসেবে আবির্ভূত হন সৌদি আরবের ঘনিষ্ঠ মিত্র শেখ মোহাম্মদ। তিনি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করেছেন। ইয়েমেনে ইরান সমর্থিত যোদ্ধাদের বিরুদ্ধে লড়াইয়েও যোগ দেন।
খবরে বলা হয়- শেখ মোহাম্মদই নতুন প্রেসিডেন্ট হচ্ছেন আগে থেকেই তা ধারণা করা হচ্ছিল। শেখ খলিফার অসুস্থতার কারণে এক কোটি মানুষের মরুভূমির দেশটি কয়েক বছর ধরে কার্যত তিনিই শাসন করছিলেন। অবশেষে আনুষ্ঠানিকভাবে শাসক হিসেবে শেখ মোহাম্মদ দায়িত্ব নিলেন।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।