চুয়াডাঙ্গা শনিবার , ১৩ নভেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

আফগানিস্তানে মসজিদে আবারও বোমা হামলা

বিশ্ব প্রতিবেদন:
নভেম্বর ১৩, ২০২১ ১১:৪৪ পূর্বাহ্ণ
Link Copied!

আফগানিস্তানের নঙ্গরহর প্রদেশের স্পিন ঘর জেলায় শুক্রবার জুমার নামাজের সময় বোমা হামলা হয়েছে। এতে অন্তত ৩ জন নিহত ও ১২ জন আহত হয়েছেন। বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে আল জাজিরা এ খবর জানিয়েছে। দোহাভিত্তিক সংবাদমাধ্যমটি জানায়, নামাজ পড়তে মুসল্লিরা জড়ো হওয়ার পরই এ বিস্ফোরণ ঘটে। নাম প্রকাশ না করার শর্তে এক তালেবান কর্মকর্তা বার্তাসংস্থা এএফপি বলেন, বিস্ফোরণের কারণে হতাহতের ঘটনা ঘটেছে। ওই কর্মকর্তা বলেন, ‘আমি নিশ্চিত করছি যে শুক্রবার স্পিন ঘর জেলায় মসজিদের ভেতরে জুমার নামাজ চলাকালে ওই হামলা হয়েছে।’ নঙ্গরহর প্রদেশিক সরকারের মুখপাত্র ক্বারি হানিফের বরাত দিয়ে বার্তাসংস্থা এপি জানায়, বোমাটি মসজিদের ভেতরে আগে থেকে পুঁতে রাখা হয়েছিল বলে মনে হচ্ছে।

হামলার দায় কেউ স্বীকার করেনি। স্থানীয় বাসিন্দা অতল শিনওয়ারি বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, স্থানীয় সময় বেলা দেড়টার দিকে এ বিস্ফোরণ ঘটে। বিস্ফোরক মসজিদের ভেতরেই ছিল বলে প্রতীয়মান হয়েছে। আরেক বাসিন্দাও একই কথা বলেছেন। স্থানীয় একটি হাসপাতালের চিকিৎসক এএফপিকে বলেন, এ ঘটনায় তিনজন নিহত হয়েছেন। তবে আল জাজিরা স্বাধীনভাবে এ মৃত্যুর খবর নিশ্চিত করতে পারেনি। গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতায় আসে তালেবানরা। এর পর থেকে দেশটিতে একাধিকবার বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে কয়েকশ’ মানুষের মৃত্যু হয়। এসব হামলার দায় স্বীকার করেছে আইএসকেপি (ইসলামিক স্ট্যাট অব খোরাসান প্রোভিন্স)। বিশেষ করে আফগানিস্তানে শিয়া মুসলিমদের মসজিদগুলো লক্ষ্য করে এসব হামলার ঘটনা বেশি ঘটছে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।