চুয়াডাঙ্গা সোমবার , ১৬ জানুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

আজ সারা দেশে বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদ ও ১০ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ

সমীকরণ প্রতিবেদনঃ
জানুয়ারি ১৬, ২০২৩ ১১:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

সমীকরণ প্রতিবেদন:
বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদ এবং সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেয়া ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে ধারাবাহিক কর্মসূচি পালন করছে রাজপথের প্রধান বিরোধী দল বিএনপিসহ সমমনা রাজনৈতিক দল ও জোটগুলো। ১০ দফা দাবিতে যুগপৎ আন্দোলনোর অংশ হিসেবে একই দিনে একই কর্মসূচি পালন করছে এসব দল। এরই অংশ হিসেবে গত ৩০ ডিসেম্বর গণমিছিল, ১১ জানুয়ারি গণঅবস্থান কর্মসূচি করেছে তারা। যুগপৎ আন্দোলনের ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে আজ রাজধানী ঢাকাসহ বিভাগীয় ও উপজেলা-পৌরসভায় বিক্ষোভ মিছিল-সমাবেশ কর্মসূচি করবে বিএনপিসহ যুগপৎ আন্দোলনে থাকা দলগুলো।
বিএনপি সূত্রে জানা যায়, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বেলা ২টা যুগপৎ আন্দোলনের কর্মসূচি বিক্ষোভ মিছিল ও সমাবেশ করবে বিএনপি। এতে প্রধান অতিথি থাকবেন দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস অসুস্থতা বোধ করায় গতকাল রোববার রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয়েছেন। তাই তাদের এই কর্মসূচিতে অংশ না নেয়ার সম্ভাবনাই বেশি। তবে স্থায়ী কমিটির অন্যান্য সদস্যবৃন্দ, কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। যুগপৎ আন্দোলনের কর্মসূচির অংশ হিসেবে ৭ দলের সমন্বয়ে গঠিত গণতন্ত্র মঞ্চ আজ সকাল সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করবে। লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি এই কর্মসূচি পালন করবে বেলা ২টায় পান্থপথস্থ এফডিসি সংলগ্ন অফিসের সামনে। দলটির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে সোমবার দুপুর ২টায় রাজধানীর পূর্বপান্থপথস্থ এফডিসি সংলগ্ন এলডিপির কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করবে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি। বিক্ষোভ মিছিলটি এলডিপি কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে মালিবাগ মোড়ে গিয়ে শেষ হবে। বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দিবেন লিবারেল ডেমোক্রেটিক পার্টি- এলডিপির মহাসচিব ও সাবেক মন্ত্রী ড. রেদোয়ান আহমদ। এ সময় এলডিপির প্রেসিডিয়াম সদস্যসহ সিনিয়র নেতারা উপস্থিত থাকবেন। ১১ দলের সমন্বয়ে গঠিত জাতীয়তাবাদী সমমনা জোট বেলা ২ জাতীয় প্রেস ক্লাব সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করবে। আর গণতান্ত্রিক বাম ঐক্য সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করবে।
অন্যদিকে জনগণের আশা আকাক্ষার ভিত্তিতে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পদত্যাগ দাবী করে বিএনপির শান্তিপূর্ণ মিছিল ও সমাবেশে একাত্মতা প্রকাশ করেছে গণফোরাম। বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদ এবং সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে শান্তিপূর্ণ মিছিল ও সমাবেশে একাত্মতা প্রকাশ করে যৌথ বিবৃতি প্রদান করেন গণফোরাম সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোস্তফা মোহসীন মন্টু ও সাধরণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী। তাঁরা বিবৃতিতে বলেন, বিদ্যুতের মূল্যবৃদ্ধি করে সরকার নির্লজ্জতার পরিচয় দিয়ে গণ-বিরোধী কর্মকাণ্ড অব্যাহত রেখেছে। জনগণের জীবনযাত্রার মান প্রতিনিয়ত দুর্বিষহ করা সরকারকে আর ক্ষমতায় দেখতে চায়না। যেহেতু জনগণের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে রাষ্ট্র ক্ষমতা পরিবর্তনের কোন অবস্থা এই কর্তৃত্ববাদী সরকার রাখেনি অতএব জনগণের আশা আকাক্সক্ষার ভিত্তিতে এই সরকারের পদত্যাগ দাবী করে বিএনপির শান্তিপূর্ণ মিছিল ও সমাবেশে একাত্মতা প্রকাশ করছি। অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য নির্দলীয় সরকার আবশ্যক। জনগণের ভোটাধিকার পুনরুদ্ধারের একমাত্র সমাধান নির্দলীয় সরকার। গণফোরাম গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে সোচ্চার থাকবে এবং গণতন্ত্রমনা রাজনৈতিক কর্মসূচিতে ঐক্যমত পোষণ করবে। নেতৃদ্বয় আরও বলেন, বিদেশ থেকে আড়িপাতার যন্ত্র এনে নাগরিকের গোপনীয়তায় হস্তক্ষেপের মাধ্যমে মানবিক অধিকার হরণ করছে এই ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকার। জনগণের উপর আরো চাপ বাড়াতে গ্যাসের মূল্যবৃদ্ধির পাঁয়তারা শুরু করেছে। অবিলম্বে বিদ্যুতের মূল্যবৃদ্ধি প্রত্যাহার সহ এসকল গণবিরোধী কার্যক্রম বন্ধের দাবি জানাচ্ছি।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।