আজ শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করছে বাংলাদেশ

205

খেলাধুলা ডেস্ক:
দ্বাদশ বিশ্বকাপে দশ দলের মধ্যে অষ্টম স্থানে থেকে আসর শেষ করতে হয় বাংলাদেশকে। নিজেদের সপ্তম ম্যাচ পর্যন্ত সেমিফাইনালে খেলার দৌঁড়ে টিকে ছিল টাইগাররা। কিন্তু অষ্টম ম্যাচে ভারতের কাছে হেরে বিশ্বকাপের সেমিতের খেলার স্বপ্ন চুরমার হয়ে যায় মাশরাফির দলের। তাই দ্বাদশ বিশ্বকাপ এখন বাংলাদেশের দুঃস্মৃতি। সেই দুঃস্মৃতি ভুলতে আজ (শুক্রবার) থেকে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে মাশরাফি-সাকিববিহীন বাংলাদেশ দল। জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করার লক্ষ্য বাংলাদেশের। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৩টায় শুরু হবে সিরিজের প্রথম ওয়ানডে। ২০১৫ সালের বিশ্বকাপে প্রথমবারের মত কোয়ার্টারফাইনাল খেলে বাংলাদেশ। এতে মাশরাফির নেতৃত্বাধীন বাংলাদেশ দল টগবগে হয়ে উঠে। ঐ বিশ্বকাপ শেষে দেশের মাটিতে টানা তিন সিরিজে ভারত-পাকিস্তান-দক্ষিণ আফ্রিকাকে বিধ্বস্ত করে মাশরাফির দল। এরপর থেকে সাফল্যে রঙ্গিন হতে থাকে বাংলাদেশের ক্রিকেট। সেটি আরও বেশি ঝলকানি দেয় ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে। গ্রুপ পর্বে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মত দলকে পেছনে ফেলে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে উঠে টাইগাররা। লিপিবদ্ধ হয়ে যায় বাংলাদেশের ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সাফল্য।
বাংলাদেশ দল: তামিম ইকবাল (অধিনায়ক), মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, সৌম্য সরকার, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, শফিউল ইসলাম, ফরহাদ রেজা এবং এনামুল হক বিজয়।
শ্রীলংকা দল: দিমুথ করুনারতেœ (অধিনায়ক), কুশাল পেরেরা, আবিষ্কা ফার্নান্দো, কুশাল মেন্ডিস, এ্যাঞ্জেলো ম্যাথুস, লাহিরু থিরিমান্নে, শেহান জয়সুরিয়া, ধনঞ্জয়া ডি সিলভা, দাসুন শানাকা (২য় ও ৩য় ওয়ানডে), বানিন্দু হাসারাঙ্গা, আকিলা ধনঞ্জয়া, আমিলা আপোনসো, লাসিথ মালিঙ্গা (১ম ওয়ানডে), নুয়ান প্রদীপ, কাসুন রাজিথা, লাহিরু কুমারা, থিসারা পেরেরা, ইসুরু উদানা।