চুয়াডাঙ্গা শনিবার , ৫ মার্চ ২০২২
আজকের সর্বশেষ সবখবর

আজ শুরু হচ্ছে ফুরফুরা শরীফের ঐতিহাসিক বার্ষিক ইছালে সওয়াব

সমীকরণ প্রতিবেদনঃ
মার্চ ৫, ২০২২ ৯:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

ঝিনাইদহ অফিস:

ফুরফুরা শরীফের পীর মুজাদ্দেদে জামান কুতবুল আলম, ইমামুল মিল্লাত, মুজাদ্দিদে জামান, কুতুবুল আলম, হাদিয়ে দাওরান, আমেরুশরিয়ত হযরত মাওলানা শাহ সুফি পীর মোহাম্মদ আবু বকর সিদ্দিকী আল কোরাইশী (রহ:) প্রবর্তিত ঐতিহাসিক বার্ষিক ইছালে সওয়াব আজ শনিবার সন্ধ্যায় দরবার শরীফে খাস মিলাদ মাহফিলের মধ্যদিয়ে শুরু হচ্ছে। প্রতি বছর ফাল্গুন মাসের ২১, ২২ ও ২৩ তারিখে ভারতের হুগলী জেলার ফুরফুরা দরবার শরীফে এই ইছালে সওয়াব অনুষ্ঠিত হয়।

এপার বাংলা ও ওপার বাংলাসহ দেশ-বিদেশের লাখ লাখ ভক্ত ও মুরীদান এই ইছালে সওয়াবে যোগদান করে অশেষ নেকী হাসিল করে থাকেন। আগামী বুধবার ফজরের নামাজ শেষে বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে তিনদিন ব্যাপী এই ইছালে সওয়াব শেষ হবে।

প্রতি বছরের ন্যায় এবারো ঝিনাইদহসহ বাংলাদেশের বিভিন্ন জেলার হাজারো মানুষ এই ঈসালে সওয়াবে যোগদান করছেন। এ উপলক্ষ্যে ফুরফুরা শরিফের পীর এ কামেল মাদারজাদ ওলী সুলতানুল আরেফিন গাওসুল ওয়াক্ত হযরত ন’হুজুর পীর কেবলা (রহঃ) এর বড় সাহেবজাদা পীর আল্লাামা হযরত মাওলানা বাকী বিল্লাাহ সিদ্দিকী (রহঃ) এর একমাত্র সাহেবজাদা জমিয়তে জাকেরিণের মুখ্য নির্দেশক পীরজাদা মাওলানা মোহাঃ আল্লামা জবিহহুল্লাাহ সিদ্দিকী এক বানীতে বলেছেন, দাদা হুজুর কেবলার এই হক সিলসিলা এপার বাংলা ও ওপার বাংলায় ইসলামের আলো প্রজ্বলন করে যাচ্ছে, যা কেয়ামত পর্যন্ত বলবৎ থাকবে। উল্লেখ্য তিনি ১৮৯০ সালে ফুরফুরা শরীফে ২১, ২২ ও ২ শে ফাল্গুন ইসালে সওয়াব ও ওয়াজ মহফিল প্রতিষ্ঠা করেন ফুরফুরা শরীফের পীর মুজাদ্দেদে জামান হযরত আবু বকর সিদ্দিকী (রহঃ)।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।