চুয়াডাঙ্গা রবিবার , ২ অক্টোবর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

আজ মহাসপ্তমী, শুরু হলো মূল পূজা

চুয়াডাঙ্গায় বিভিন্ন মন্দির পরিদর্শন করলেন ডিসি ও এসপি
সমীকরণ প্রতিবেদনঃ
অক্টোবর ২, ২০২২ ৮:২৫ পূর্বাহ্ণ
Link Copied!

Girl in a jacket

এবার জেলার ১২৩টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে

নিজস্ব প্রতিবেদক:
দেবীর বোধন শেষে আজ সপ্তমীতে শুরু হলো মূল পূজা। বোধন, আমন্ত্রণ আর অধিবাসের মধ্যদিয়ে শুরু হলো বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আনন্দময়ী দেবীর বোধনের মধ্যদিয়ে গতকাল শনিবার শুরু হয় সনাতন ধর্মবলম্বীদের সবচেয়ে বড় এই উৎসব। চুয়াডাঙ্গা জেলার বিভিন্ন পূজামণ্ডপে চলছে শারদীয় দুর্গাপূজার মহাসপ্তমী উদ্যাপন। ষষ্ঠীতে নানা আচার-অর্চনায় দেবীর আনুষ্ঠানিক অধিষ্ঠান হয়েছে মণ্ডপে মণ্ডপে।

Girl in a jacket

এদিকে, ষষ্ঠীর দিনেই জেলা শহরের বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেছেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। গতকাল সন্ধ্যা সাতটায় তিনি শহরের বড় বাজার দূর্গা মন্দিরসহ বিভিন্ন মন্দির পরিদর্শন করেন। এসময় জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান সনাতন ধর্মাবলম্বীদের সাথে কুশলবিনিময় করেন। নিরাপত্তার বিষয়ে খোজঁখবর নেন। পরিদর্শন শেষে তিনি সংক্ষিপ্তভাবে গণমাধ্যমকর্মীদের জানান, জেলার সকল পূজামণ্ডপে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রশাসনসহ আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে আছে।

পঞ্জিকামতে, এ বছর দেবীদুর্গার আগমন গজে এবং ফিরবেন নৌকায়। এ বছর চুয়াডাঙ্গার পাঁচটি থানার মোট ১২৩টি পূজামণ্ডপে অনুষ্ঠিত হবে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। এর মধ্যে অধিক গুরুত্বপূর্ণ ২৪টি, গুরুত্বপূর্ণ ৩৯টি ও সাধারণ মণ্ডপ ৬০টি। চুয়াডাঙ্গা সদর থানায় পূজামণ্ডপের সংখ্যা ২৩টি। আলমডাঙ্গা থানায় পূজামণ্ডপের সংখ্যা ৪২টি, দামুড়হুদা থানায় পূজামণ্ডপের সংখ্যা ১৪টি, জীবননগর থানায় পূজামণ্ডপের সংখ্যা ২৬টি ও দর্শনা থানায় পূজামণ্ডপের সংখ্যা ১৮টি। প্রতিটি পূজামণ্ডপে নিজস্ব স্বেচ্ছাসেবক ছাড়াও পুলিশ ও আনসার বাহিনীর সদস্যরা আইনশৃঙ্খলার কাজে উপস্থিত থাকবেন। তাছাড়াও সাদা পোশাকে ডিবি ও ডিএসবি মাঠে কাজ করছে।

এদিকে, দামুড়হুদার কার্পাসডাঙ্গা সর্দারপাড়ায় অবস্থিত পূজামণ্ডপ ও কার্পাসডাঙ্গা পুলিশ ক্যাম্প পরিদর্শন করলেন চুয়াডাঙ্গা জেলা পুলিশ সুপার আব্দুলাহ আল মামুন। গতকাল শনিবার সন্ধ্যা সাতটার দিকে তিনি পরিদর্শন করেন। এসময় তিনি সনাতন ধর্মাবম্বলী লোকজনের সাথে কথা বলেন ও পূজামণ্ডপ ঘুরে দেখেন। এছাড়া পুলিশ সুপার কার্পাসডাঙ্গা পুলিশ ক্যাম্প পরিদর্শন করেন। পরিদর্শনকালে উপস্থিত ছিলেন দামুড়হুদা মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) ফেরদৌস ওয়াহিদ, কার্পাসডাঙ্গা পুলিশ ক্যাম্পের আইসি এসআই আতিকুর রহমান জুয়েল, এএসআই জাহিদুল ইসলাম ও এএসআই মোসলেম উদ্দীন।

Girl in a jacket

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।