আজ বিশ্ব এইডস দিবস: চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত এবারের প্রতিপাদ্য আসুন ঐক্যের হাত তুলি, এইচআইভি প্রতিরোধ করি

385

meherpur pic-1

সমীকরণ ডেস্ক: ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস। প্রতিবারের মতো এবারও বাংলাদেশে দিবসটি পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন বেসরকারি সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে। এ বছর বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্য হল, ‘আসুন, ঐক্যের হাত তুলি : এইচআইভি প্রতিরোধ করি’। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী আলাদা বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বাণীতে এইচআইভি নির্মূলে সরকারি কার্যক্রমের পাশাপাশি দেশের তরুণ সমাজসহ অন্য সংস্থাগুলোর কার্যকরী ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এইচআইভি আক্রান্তদের চিকিৎসায় সামাজিক বৈষম্যহীনতা সুনিশ্চিত করতে সরকারের পাশাপাশি অন্য সংস্থাগুলো এবং প্রত্যেক ব্যক্তিকে নিজস্ব প্রেক্ষাপট থেকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন। এইডসের বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৮৮ সাল থেকে বিশ্ব এইডস দিবস পালন করা হয়। বাংলাদেশে এইচআইভি-এইডস নিয়ন্ত্রণে ১৯৮৯ সাল থেকে প্রতিরোধ কর্মসূচি পালন করা হচ্ছে। ইউএন এইডসের তথ্যমতে, বর্তমানে বিশ্বে প্রায় প্রায় সাড়ে তিনকোটি মানুষ এইডসে আক্রান্ত। এ পর্যন্ত প্রায় ৩৫ মিলিয়ন মানুষ মরণঘাতী এ রোগে মারা গেছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১২টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়। অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
মেহেরপুর অফিস জানিয়েছে, আসুন “ঐক্যের হাত তুলি, এইচআইভি প্রতিরোধ করি”  এই প্রতিপাদ্যকে সামনে রেখে মেহেরপুরে পলিত হয়েছে বিশ্ব এইডস দিবস। এ দিবসটি পালন উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল ৯টার দিকে সিভিল সার্জন ডা. আব্দুল হলিমের নেতৃত্বে  শহীদ শামসুজ্জোহা পার্ক থেকে একটি বণাঢ়্য র‌্যালী বের করা হয় । র‌্যালীটি মেহেরপুর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সিভিল সার্জন কার্যালয় চত্বরের সামনে গিয়ে শেষ হয় ।  র‌্যালীতে মেহেরপুর জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডা. মিজানুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.অলক কুমার দাসসহ হাসপাতালের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ গ্রহন করে ।
জীবননগর অফিস জানিয়েছে, আসুন ঐক্যের হাত তুলি, এইচআইভি প্রতিরোধ করি এই স্লোগানকে সামনে রেখে জীবননগর বিশ্ব এইডস দিবস পালিত। গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনার আয়োজনে ঊষা সংস্থাও সূর্যের হাসি ক্লিনিকের সহযোগিতায় জীবননগর স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি র‌্যালিবের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে ডাঃ হেদায়েত মোহাম্মদ  (সেতুর) সভাপতিত্বে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডাঃ রফিকুল ইসলাম, উষা সংস্থার সমন্বয়কারী আলমগীর হোসেন প্রমূখ।
ঝিনাইদহ অফিস জানিয়েছে, “আসুন ঐক্যের হাত তুলি, এইচআইভি প্রতিরোধ করি” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বিশ্ব এইডস দিবস উপলক্ষে ঝিনাইদহে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে ঝিনাইদহ সদর হাসপাতাল থেকে জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদারের নেতৃত্বে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে সিভিল সার্জন অফিসে গিয়ে শেষ হয়। পরে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডা: আব্দুস সালাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) ঝিনাইদহ জেলা শাখার সাধারণ সম্পাদক ডা: দুলাল কুমার চক্রবর্তী। বিশেষ অতিথি ছিলেন সিনিয়র সহকারী পুলিশ সুপার এসএম শাহাবউদ্দিন, সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা: আইয়ুব আলী, জেলা ব্রাক প্রতিনিধি শফিকুল ইসলাম। অনুষ্ঠানে পরিচালনা করেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা: আরিফ আহম্মেদ ও ডা: প্রসেনজিৎ বিশ্বাস পার্থ। র‌্যালী ও আলোচান সভায় চিকিৎসক, নার্স, এনজিও কর্মীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন। আলোচনা সভায় বক্তারা, এইচআইভি রোগ সর্ম্পকে সচেতনামূলক বক্তব্য প্রদান করেন।