চুয়াডাঙ্গা রবিবার , ৫ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

আজ বাজেট অধিবেশন শুরু

সমীকরণ প্রতিবেদনঃ
জুন ৫, ২০২২ ২:৩১ পূর্বাহ্ণ
Link Copied!

সমীকরণ প্রতিবেদন: একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হচ্ছে আজ বিকেল ৫টায়। দুই বছর পর সব এমপিরা এই অধিবেশনে একযোগে অংশ নিতে যাচ্ছেন। এবার সংসদ অধিবেশন পরিচালনায় সংসদ সদস্যসহ সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের জন্য কোনো রোস্টার থাকছে না। বলা হয়েছে, সাংবাদিকসহ করোনা টিকার নেগেটিভ সনদ থাকা অনুমোদিত সবাই সংসদ কার্যক্রমে অংশ নিতে পারবেন। তবে বাধ্যতামূলকভাবে সবাইকে মাস্ক ব্যবহার করতে হবে।

সংসদ সূত্র জানায়, আগামী ৯ জুন এ অধিবেশনে ২০২২-২৩ অর্থ বছরের বাজেট পেশ হবে। এটি হবে অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের চতুর্থ বাজেট উপস্থাপন এবং আওয়ামী লীগ সরকারের টানা তিন মেয়াদের ১৪তম বাজেট পেশ। ৩০ জুনের মধ্যে বাজেট পাস করবে সংসদ। অধিবেশন শুরুর আগে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। করোনা মহামারির কারণে দুই বছর পর শারীরিক উপস্থিতিতে এবার বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। বৈঠকে অধিবেশনের মেয়াদসহ অধিবেশনের দৈনন্দিন কার্যসূচি চূড়ান্ত হবে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, এবার করোনা টেস্ট রিপোর্ট সাত কার্যদিবসের জন্য কার্যকর থাকবে। ফলে এমপিসহ সংসদ কার্যে সংসদে আসা সংশ্লিষ্ট সবাইকে ছয় কার্যদিবস পর আবার করোনোর নমুনা পরীক্ষা করতে হবে। বাজেট উত্থাপনের পর সম্পূরক বাজেট নিয়ে আলোচনা, পাস এবং নতুন অর্থবছরের বাজেট নিয়ে আলোচনা করবেন সংসদ সদস্যরা। সংসদের আইন শাখা সূত্রে জানা গেছে, এবারের অধিবেশনে উত্থাপনের জন্য আইন শাখায় চারটি বিল জমা পড়েছে।

এগুলো হলো- বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজসম্পদ করপোরেশন বিল, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল বিল, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন (সংশোধন) বিল এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টে বিচারক (ছুটি, পেনশন ও বিশেষাধিকার) বিল। প্রথম দিনের বৈঠকে বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ বিল-২০২২, বাংলাদেশ পর্যটন করপোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল ২০২২-এর রিপোর্ট উপস্থাপন এবং বাংলাদেশ অয়েল, গ্যাস অ্যান্ড মিনারেল করপোরেশন অর্ডিন্যান্স ১৯৮৫ রহিত করে নতুন করে বাংলাদেশ গ্যাস, তেল ও খনিজসম্পদ করপোরেশন বিল ২০২২ উত্থাপন করা হবে। বৈঠকে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল বিল ২০২২ পাস হতে পারে।

দৈনিক সময়ের সমীকরণ সংবিধান, আইন ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের বিশেষভাবে অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য অপসারণ করার ক্ষমতা রাখে।